সন্দ্বীপে মধ্যরাতে অভিযান মাটিভর্তি ট্রাক জব্দ, জরিমানা

সন্দ্বীপ প্রতিনিধি | শনিবার , ২১ জানুয়ারি, ২০২৩ at ৯:১৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামের সন্দ্বীপে অবৈধভাবে মাটি কাটায় মাটিভর্তি একটি ট্রাক জব্দ করে দেড় লাখ টাকা জরিমানা কার হয়। গত বৃহস্পতিবার দিবাগত রাত ১২টায় এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মঈন উদ্দিন।

সূত্র জানায়, বৃহস্পতিবার রাত ১২টায় গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মঈন উদ্দিন জানতে পারেন, রহমতপুর ইউনিয়ন থেকে অবৈধভাবে মাটি কাটা হচ্ছে। খবর পেয়ে অভিযানে যান মুছাপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে। এ সময় এসিল্যান্ডের উপস্থিতি টের পেয়ে মাটিভর্তি ৩টি ট্রাক রেখে পালিয়ে যায় চালকরা। তবে একটিকে ড্রাইভারসহ আটক করেন তিনি। আটক ট্রাক ড্রাইভার জানান, রহমতপুর বেড়িবাঁধ থেকে তারা মাটি নিয়ে যাচ্ছে কমপ্লেক্স গলিতে।

আর এই মাটি বিক্রি করছে এক যুবলীগ নেতাসহ অন্যান্যরা। সহকারী কমিশনার (ভূমি) মো. মঈন উদ্দিন বলেন, আমি তথ্য পেলে সব সময় মাঠে অভিযান করে থাকি। বৃহস্পতিবার রাত ১২টায় খবর আসে রহমতপুর বেড়িবাঁধ থেকে অবৈধভাবে মাটি কাটা হচ্ছে। তখন আমি সাথে সাথে একাই বেরিয়ে গেছি। রাস্তায় ৪টা মাটি ভর্তি ট্রাক পেলেও ৩টি ট্রাক পালিয়েছে। বাকী ১টি মাটি ভর্তি ট্রাক আটক করে মোবাইল কোর্টের মাধ্যমে দেড় লাখ টাকা জরিমানা করা হয় এবং অনাদায়ে এক বছরের জেল দেয়া হয়।

স্থানীয়রা জানান, সন্দ্বীপে প্রতিরাতে অবৈধভাবে মাটি কাটা হয়। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত মাটি কাটে স্থানীয় সংঘবদ্ধ একটা চক্র। রহমতপুর গাছুয়া মগধরাসহ প্রায় প্রতিটি ইউনিয়নের বেড়িবাঁধের বাইরে ব্যক্তি মালিকানাধীন ও খাসজমি থেকে চলে এ মাটি কাটা।

পূর্ববর্তী নিবন্ধচির নিদ্রায় শায়িত লায়ন শামশুল হক
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ার বসাকপাড়ায় ধর্মসভা ২৫ জানুয়ারি থেকে