সদরঘাটে গ্রেনেড উদ্ধার মামলায় জঙ্গি রাকিবুলের ৫ বছরের সাজা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১২ এপ্রিল, ২০২২ at ৩:৪৮ অপরাহ্ণ

নগরীর সদরঘাট থানা এলাকার একটি বাড়ী থেকে ১০টি তাজা গ্রেনেড উদ্ধার মামলার রায় ঘোষণা করেছে আদালত। রায়ে জঙ্গি মো. রাকিবুল হাসানকে সাড়ে পাঁচ বছরের সাজা ও ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রামের সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিম এ রায় ঘোষণা করেন। এসময় কাঠগড়ায় হাজির ছিলেন জেএমবি সদস্য মো. রাকিবুল হাসান।

দণ্ডপ্রাপ্ত আসামি মো. রাকিবুল হাসান কুমিল্লার মুরাদনগর উপজেলার কোদালা কাটা সরকার বাড়ির মো. জসিম উদ্দিনের ছেলে। তার ছদ্মনাম সালাহ উদ্দিন আয়ুবী, আবু তাছিব আল বাঙালী ও হাসান। এসব তথ্য আজাদীকে নিশ্চিত করেন ট্রাইব্যুনালের পিপি মনোরঞ্জন দাশ।

তিনি বলেন, সদরঘাটের একটি বাড়ি থেকেই উক্ত ১০টি তাজা গ্রেনেড উদ্ধার করেছিল পুলিশ। মামলার বিচারকালে মোট ৭ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। সন্ত্রাস বিরোধী আইনের মোট দুটি ধারায় মো. রাকিবুল হাসানকে সাড়ে ৫ বছরের এ সাজা দেয়া হয়েছে। এর মধ্যে ৬(২) ধারায় ৫ বছর, ৮ ধারায় ৬ মাসের সাজা দেয়া হয়েছে।

তিনি বলেন, এ মামলায় একজন শিশুও রয়েছে। শিশু আইনেই তার বিচার হচ্ছে। যেটি এখনো চলমান।

২০১৮ সালের ১ জানুয়ারি সদরঘাট থানাধীন শুভপুর বাসস্ট্যান্ড এলাকার একটি ভবনের পঞ্চম তলা থেকে গ্রেনেডসহ পুলিশ মো. রাকিবুল হাসানকে গ্রেফতার করে। ১০টি তাজা গ্রেনেডের ওাশাপাশি সেদিন দুটি সুইসাইড ভেস্ট ও দুটি মোবাইল ফোনও উদ্ধার করা হয়। এছাড়া দুটি হাতে আঁকা মানচিত্র পাওয়া যায়। এ ঘটনায় সদরঘাট থানায় মামলাটি করেন তৎকালীন নগর পুলিশের বোমা নি্িক্রয়করণ ইউনিটের সদস্য পুলিশ পরিদর্শক রাজেস বড়ুয়া।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি নেতা ইশরাকের জামিন
পরবর্তী নিবন্ধসিআইইউতে বিতর্ক প্রতিযোগিতায় বিজনেস স্কুলের জয়লাভ