সঙ্কটের আবহেই শ্রীলঙ্কা পেল নতুন প্রেসিডেন্ট

| বৃহস্পতিবার , ২১ জুলাই, ২০২২ at ৭:২১ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হলেন রনিল বিক্রমাসিংহে। এক মাস আগে তাকে দ্বীপরাষ্ট্রের প্রধানমন্ত্রী করেছিলেন দেশের তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। সম্প্রতি তিনি পদত্যাগ করায় রনিল অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করছিলেন। এবার তাকেই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা হল।

গতকাল ছিল শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের নতুন নিয়ম জারি হয়। প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং তখনকার প্রধানমন্ত্রী রনিলের সরকারই জানিয়ে দেয়, আগের মতো সাধারণ নাগরিকদের সমর্থনে (পপুলার ভোট) নয়, দেশের পার্লামেন্টের সদস্যদের ভোটেই ২০ জুলাই নির্বাচিত হবেন পরবর্তী প্রেসিডেন্ট। সেই নিয়ম মেনেই জয়ী হলেন রনিল।

শ্রীলঙ্কার ইউনাউটেড ন্যাশনাল পার্টির সদস্য ৭৩ বছরের রনিল। ২০২০ সালে শ্রীলঙ্কার সাধারণ নির্বাচনে জিতে মাহিন্দা রাজাপাকসে ক্ষমতা দখল করার আগে তিনিই দ্বীপরাষ্ট্রের প্রধানমন্ত্রী ছিলেন। শ্রীলঙ্কার ছয় বারের প্রধানমন্ত্রী তিনি।

গত এপ্রিল মাস থেকে চরম অর্থনৈতিক সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কায় ক্রমশই ক্ষোভ বাড়ছিল রাজাপাকসেদের বিরুদ্ধে। সাধারণ মানুষ এই সরকারের বিরুদ্ধে রাজপথে নামেন। নতুন সরকার গঠনের দাবিও জানান। এর মধ্যেই গত মাসের ১২ মে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদে আসেন রনিল। তার এক মাসের মধ্যেই অবশ্য তার দায়িত্ব বদল করা হল।

উল্লেখ্য, পলাতক গোতাবায়া পদ ছেড়ে যাওয়ায় প্রেসিডেন্টের কুর্সি দখলের লড়াইয়ে রনিল ছাড়া ছিলেন আরও তিন জন- পার্লামেন্টের বিরোধী দলনেতা সমগি জন বলবেগয়া (এসজেবি)-র প্রতিষ্ঠাতা-প্রধান সাজিথ প্রেমদাসা, রাজাপাকসের দল শ্রীলঙ্কা পড়ুজনা পেরমুনা (এসএলপিপি)-র পার্লামেন্ট সদস্য প্রবীণ সাংবাদিক ডলাস অলহাপেরুমনা এবং সিংহলী জাতীয়তাবাদী বামপন্থী দল জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি)-র নেতা আনুরা কুমারা দিশানায়েকে।

পূর্ববর্তী নিবন্ধকাজী নজরুলকে জাতীয় কবি ঘোষণার গেজেট হবে না কেন : হাই কোর্ট
পরবর্তী নিবন্ধশ্রীলঙ্কাকে টেনে তোলার দায়িত্ব রনিল বিক্রমাসিংহের হাতে