সংক্রমণ আবার বাড়বে না, তা বলা যায় না : ফেরদৌসী কাদরী

| শনিবার , ১৮ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৪৪ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের ডেল্টা ধরনের প্রকোপ গত কিছু দিনে কমে এলেও আবার যে তা বাড়বে না, সেই নিশ্চয়তা দেওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিজ্ঞানী ফেরদৌসী কাদরী। গতকাল শুক্রবার এক ভার্চুয়াল সংলাপে ম্যাগসাইসাই পুরস্কারজয়ী এই বাংলাদেশি গবেষক বলেন, বাংলাদেশে বর্তমানে করোনাভাইরাসের সংক্রমণ হার নিম্নমুখী হলেও খুব বেশি আশান্বিত হওয়ার কিছু নেই। অনেক দেশেই সংক্রমণ এভাবে কমে আবার বেড়ে যাওয়ার নজির রয়েছে। এর মতো অতি সংক্রামক ভাইরাস যে আর আসবে না, সেটা নিশ্চিত করে বলা যায় না। খবর বিডিনিউজের।
করোনার ডেল্টা ধরন বিশ্বের অনেক দেশকেই বিপর্যস্ত করে ফেলেছে। পাশের দেশ ভারতের পর বাংলাদেশেও ওই ভ্যারিয়েন্ট হানা দেয়। সংক্রমণ, মৃত্যুর নতুন নতুন রেকর্ড হয়। মহামারীর দেড় বছরে সবচেয়ে বাজে সময়টা বাংলাদেশ পার করেছে এ বছর জুলাই মাসে। আগস্টের শুরু থেকে সংক্রমণ ও মৃত্যু দুটোই ধীরে ধীরে কমে আসছে। সেপ্টেম্বরে তা আরও কমছে।
বর্তমান পরিস্থিতিতে সংক্রমণ রোধে সবার টিকা নেওয়ার পাশাপাশি নিয়মিত স্বাস্থ্যবিধি মেনে চলাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মত দিচ্ছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর, বি) এই জ্যেষ্ঠ বিজ্ঞানী। গত ৩১ আগস্ট এশিয়ার নোবেল হিসেবে পরিচিত র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কারের জন্য তার ড. ফেরদৌসী কাদরীর নাম ঘোষণা করা হয়।
গতকাল র‌্যামন ম্যাগসাইসাই অ্যাওয়ার্ড ফাউন্ডেশন এই সংলাপের আয়োজন করে। বাংলাদেশ ছাড়াও আরও কয়েকটি দেশের সাংবাদিকরা এতে অংশ নেন।

পূর্ববর্তী নিবন্ধ৯০ দিন পর ফিরলেন চীনের তিন নভোচারী
পরবর্তী নিবন্ধআন্দোলনে নামার আগে দল গোছানোর পরামর্শ