শীঘ্রই হবে বিশেষায়িত প্রতিবন্ধী স্কুলের শিক্ষকদের এমপিওভুক্তি

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী

| রবিবার , ৪ ডিসেম্বর, ২০২২ at ১০:৫৩ পূর্বাহ্ণ

‘অন্তর্ভুক্তিমুলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপ : প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’ প্রতিপাদ্যে চট্টগ্রামেও যথাযোগ্য মর্যাদায় গতকাল শনিবার ৩১তম আন্তর্জাতিক ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে সমাজসেবা অধিদপ্তর, নগরীর ষোলশহরস্থ এলজিইডি মিলনায়তনে সকালে নানা কর্মসূচির আয়োজন করে। কর্মসূচিতে ছিল র‌্যালি, আলোচনা সভা, প্রতিবন্ধী শিশুদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতা, প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে সহায়ক উপকরণ (হুইল চেয়ার, সাদাছড়ি, হেয়ারিং এইড) বিতরণ, প্রতিবন্ধী শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ।

বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক কাজী নাজিমুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। সহকারি পরিচালক মোহাম্মদ শাহী নেওয়াজ ও শহর সমাজসেবা অফিসার মোহাম্মদ আলমগীরের যৌথ সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মো. ফরিদুল আলম।

প্রধান অতিথি বলেন, বর্তমান সরকার দেশের দুস্থ, দরিদ্র, অসহায় শিশু, প্রতিবন্ধী, কিশোর-কিশোরী, স্বামী পরিত্যক্ত নারী ও প্রবীণ ব্যক্তিসহ সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, বিধবা ভাতা ও মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা বৃদ্ধিসহ সরকার বিভিন্ন ভাতা প্রবর্তন করেছে। সরকার প্রতিবন্ধী শিশুদের লেখাপড়ার সম সুযোগ সৃষ্টির লক্ষে একীভূত শিক্ষা নীতি প্রনয়ণসহ বিশেষায়িত প্রতিবন্ধী স্কুল পরিচালনা করছে। বিশেষায়িত প্রতিবন্ধী স্কুলের শিক্ষকদের এমপিওভুক্তি শীঘ্রই সম্পন্ন হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি দেন, প্রয়াস চট্টগ্রামের অধ্যক্ষ লে. কর্নেল মোহাম্মদ মাহবুব মোরশেদ, সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের অতিরিক্ত পরিচালক মোস্তফা মোস্তাকুর রহিম খান, শিশু রোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. বাসনা মুহুরী, মা ও শিশু হাসপাতাল ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট এস এম মোর্শেদ হোসেন, ইলমার প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু ও ডিডিআরসির নির্বাহী পরিচালক শহীদুল ইসলাম সাজ্জাদ প্রমুখ।

শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিভাগীয় সমাজকল্যাণ ফেডারেশনের মহাসচিব হাফেজ মোহাম্মদ আমান উল্লাহ ও পবিত্র গীতা থেকে পাঠ করেন সমাজসেবা অফিসার পিপলু চন্দ্র নাথ। এরপর প্রধান অতিথি চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার ও প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করেন। শেষে প্রতিবন্ধী শিশুদের অংশগ্রহণে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম স্বপ্ন দেখে, স্বপ্ন দেখায়
পরবর্তী নিবন্ধমিছিল নিয়ে প্রধানমন্ত্রীর জনসভাস্থলে যাচ্ছেন নেতাকর্মীরা