শিশু-কিশোরদের মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে

শেখ রাসেলের ৫৮তম জন্মদিনের আলোচনায় বক্তারা

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ১৯ অক্টোবর, ২০২১ at ৭:৩২ পূর্বাহ্ণ

উত্তর জেলা আওয়ামী লীগ : চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের মধ্যে খুব কম বয়সেই একটা নেতৃত্ব গুণ পরিলক্ষিত হতো, যা সচরাচর সবার মাঝে দেখা যায় না, সে বেঁচে থাকলে আজ দেশের নেতৃত্বের আসনে অধিষ্ঠিত হতেন। গতকাল সোমবার শেখ রাসেলের ৫৮তম জন্মদিন শেখ রাসেল দিবসে দোস্ত বিল্ডিং কার্যালয়ে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। প্রধান আলোচক ছিলেন, শেখ মো. আতাউর রহমান। দেবাশীষ পালিতের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন এড. ফখরুদ্দিন চৌধুরী, মো. আবুল কালাম আজাদ প্রমুখ।
দক্ষিণ জেলা আওয়ামী লীগ : চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি বলেছেন, শেখ রাসেল বঙ্গবন্ধুর সন্তান এটাই তার বড় অপরাধ ছিল। শেখ রাসেল ছিল এক মানবাত্মার মূর্তপ্রতীক। তরুণ প্রজন্মদের মাঝে একটি চেতনা জাগ্রত হবে রাসেলের নিষ্পাপ দৃষ্টিকে কেন্দ্র করে। গতকাল সোমবার চট্টগ্রাম প্রেসক্লাব বঙ্গবন্ধু হলে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
আলোচনা সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, এড. মির্জা কছির উদ্দিন, এড. জহির উদ্দিন, প্রদীপ দাশ, খোরশেদ আলম, আবু জাফর, বোরহান উদ্দিন এমরান, আবদুল কাদের সুজন, ডা. তিমির বরণ চৌধুরী, আবদুল মতিন চৌধুরী, আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, নাছির আহমদ প্রমুখ।
খোরশেদ আলম সুজন : সাম্প্রদায়িক দাঙ্গা হাঙ্গামার সাথে যারা জড়িত তারা প্রকৃত মুসলমান নয় বলে মত প্রকাশ করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন। গতকাল সোমবার দারুল উলুম কামিল মাদরাসায় শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ অভিমত প্রকাশ করেন। সুজন বলেন, যারা ইসলামের ভুল ব্যাখ্যা উপস্থাপন করে ধর্মীয় উসকানি সৃষ্টি করে তারা কোনভাবেই প্রকৃত মুসলমান হতে পারে না। মূলত এদের সাথে পবিত্র ইসলাম ধর্মের কোন সম্পর্ক নেই। পবিত্র কুরআন শরীফেও ইসলাম ধর্মের পাশাপাশি অন্য ধর্মাবলম্বী মানুষদের নিরাপত্তা বিধানের কথা সুস্পষ্টভাবে উল্লেখ করা আছে। তাই ধর্মের নামে সাম্প্রদায়িক উসকানির বিরুদ্ধে সকলকে সজাগ হওয়ার আহবান জানান তিনি।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন : চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম বলেছেন, শেখ রাসেল আমাদের কাছে বেদনার এক নাম। যতদিন পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ থাকবে ততদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে সাথে শেখ রাসেলও বেঁচে থাকবে বাঙালির হৃদয়ে। গতকাল সোমবার বাটালিহিলস্থ নগর ভবনের সম্মেলন কক্ষে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে চসিক আয়োজিত ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস অদম্য আত্মবিশ্বাস’ শীষক প্রতিপাদ্য বিষয়ে আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহারের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন চসিক সচিব খালেদ মাহমুদ। প্রধান অতিথি ছিলেন প্যানেল মেয়র আবদুস সবুর লিটন।
চট্টগ্রাম জেলা প্রশাসন : শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল ১৮ অক্টোবর পরীর পাহাড়স্থ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সকাল ৭টায় শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, জেলা পুলিশ সুপার এস.এম রশিদুল হক, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার একেএম সরোয়ার কামাল দুলু, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার শহীদুল হক চৌধুরী সৈয়দ, জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।
চবি প্রশাসন : বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে গতকাল সোমবার উদযাপন করা হয়। এ উপলক্ষে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিশুদের সাথে নিয়ে কেক কাটেন। এ সময় চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া ও সহকারী প্রক্টরবৃন্দ, চবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শামসাদ বেগম চৌধুরী ও স্কুলের শিক্ষকবৃন্দ, অফিস প্রধানবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
বাঁশখালী : ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শেখ রাসেল দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন দিনব্যাপী কর্মসূচি পালন করে। এতে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উপজেলা পরিষদ জামে মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের খতমে কুরআন ও দোয়া মাহফিল এবং আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপজেলা অফিসার্স ক্লাব হলরুমে অনুষ্ঠিত হয়। এর আগে ১০০ জন ছাত্র-ছাত্রীদের মাঝে ১০০টি তাল গাছের চারা বিতরণ, বিভিন্ন বিষয়ে প্রতিযিোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের উদ্যোগে গতকাল সোমবার সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীরের সভাপতিত্বে ও ডা. মুস্তারী মমতাজ মিমির সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপ-পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. সাখাওয়াত উল্লাহ, চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, ডা. মো. আবদুর রব, ডা. মৌমিতা দাশ। স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলার ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান। আলোচনা সভা শেষে ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের হাতে নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সপরিবারে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) যথাযথ মর্যাদায় শেখ রাসেল দিবস-২০২১ উদযাপিত হয়েছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় বক্তব্য রাখেন জাতীয় দিবস উদ্যাপন কমিটির সভাপতি এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর, অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ।
চা বোর্ড : বাংলাদেশ চা বোর্ডের চট্টগ্রামের প্রধান কার্যালয়ে গতকাল সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলে ৫৮তম জন্মদিন ও শেখ রাসেল দিবস ২০২১ উদযাপিত হয়েছে। চা বোর্ড প্রধান কার্যালয়ের সম্মুখে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্প্যস্তবক অর্পণ করা হয়। উর্ধ্বতন কর্মকর্তাসহ সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পণ শেষে শেখ রাসেল দিবস উপলক্ষ্যে জুম প্লাটফরমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চট্টগ্রাম ওয়াসা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম ওয়াসায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, দোয়া ও মিলাদ মাহফিল এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনায় বক্তারা শেখ রাসেলের জীবনী ও পারিপার্শ্বিক বিভিন্ন দিক তুলে ধরেন। সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. গিয়াস উদ্দিন তালুকদার দোয়া ও মিলাদ মাহফিল পরিচালনা করেন।

পূর্ববর্তী নিবন্ধআসিয়ানার মালিকসহ ৪জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
পরবর্তী নিবন্ধপালক পিতার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ