শিশু-কিশোরদের নিয়ে নির্বাচনী শোডাউন, আটকালেন ম্যাজিস্ট্রেট

মেয়র প্রার্থীর সমর্থককে ৫ হাজার টাকা জরিমানা

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৬ জানুয়ারি, ২০২১ at ৫:৫১ পূর্বাহ্ণ

নগরীতে খোলা ট্রাক ও পিকআপে শিশু কিশোরদের নিয়ে নির্বাচনী প্রচারণার গাড়ির বহর আটকিয়ে ছত্রভঙ্গ করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। একইদিন যানবাহনে পোস্টার লাগানোয় স্বতন্ত্র মেয়র প্রার্থীর সমর্থককে ৫ হাজার টাকা জরিমানার পাশাপাশি বিভিন্ন ওয়ার্ডে প্রার্থীদের সতর্ক করে অবৈধভাবে লাগানো পোস্টার ছিঁড়ে দিয়েছে আদালত। গতকাল শুক্রবার বিভিন্ন ওয়ার্ডে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ঘুরে ঘুরে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অপরাধে বিভিন্ন প্রার্থী ও সমর্থকদের বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছেন।
নয়াবাজার বিশ্বরোডে বিএনপি মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেনের সমর্থনে ট্রাক ও পিকআপ ভ্যানে উচ্চ স্বরে মাইক বাজিয়ে প্রায় তিন শতাধিক কর্মী নির্বাচনী প্রচারণা মিছিল বের করে। এ সময় মিছিলের বিষয়ে রিটার্নিং কর্মকর্তা কার্যালয় বা থানা পুলিশের কোনো অনুমোদন দেখাতে না পারায় নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম সংশ্লিষ্টদের সতর্ক করে দেন। এছাড়া ট্রাক ও পিকআপ ভ্যান থেকে শিশু-কিশোরসহ অন্যান্য লোকজনকে নামিয়ে নিরাপদে মিছিল করে চলে যাওয়ার নির্দেশনা দেয় ভ্রাম্যমাণ আদালত।
পাহাড়তলী ডিটি রোডে ঘুড়ি প্রতীকে বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থী শামসুল আলমের ছেলে আজাদ মেয়র প্রার্থী ডা. শাহাদাতের পক্ষে রিটার্নিং কর্মকর্তা ও পুলিশের অনুমতি না নিয়ে মিছিল করায় তা ছত্রভঙ্গ করে দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম। এছাড়া মহিলা কাউন্সিলর প্রার্থী মোছাম্মৎ ফারহানা জাবেদ অনুমোদনপত্র ছাড়া মাইক যোগে নির্বাচনী প্রচারণা ও গাড়িতে পোস্টার লাগানোর ঘটনায় সমর্থকদের সতর্ক করার পাশাপাশি পোস্টারগুলো ছিঁড়ে ফেলে দেয় ভ্রাম্যমাণ আদালত। একাধিক মাইক যোগে নির্বাচনী প্রচারণা ও বিভিন্ন যানবাহনে পোস্টার লাগানোর ঘটনায় মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী খোকন চৌধুরীর সমর্থককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট সুজন চন্দ্র রায় সংশ্লিষ্ট মেয়র প্রার্থীকে এ জরিমানা করেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুস সামাদ শিকদার দেয়ালে পোস্টার লাগানোর জন্য এক ব্যক্তিকে এক হাজার টাকা জরিমানা করেন। এছাড়া মেয়র প্রার্থীর সাথে কাউন্সিলর প্রার্থী যৌথভাবে পোস্টার ব্যবহার করায় তা নামিয়ে ফেলার নির্দেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আলমগীর।
নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক প্রার্থীদের পোস্টারে দলীয় মনোনীত শব্দ যাতে না থাকে সেজন্য প্রার্থীদের সতর্ক করার পাশাপাশি এ ধরনের পোস্টার সরিয়ে ফেলার নির্দেশনা দিয়েছেন। এছাড়া নির্ধারিত দিনে বিভিন্ন ওয়ার্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জিল্লুর রহমান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা।

পূর্ববর্তী নিবন্ধসন্দ্বীপ লামা ও খাগড়াছড়ি পৌরসভায় ভোট আজ
পরবর্তী নিবন্ধপাইকারিতে দাম কমলেও প্রভাব নেই খুচরায়