শিল্পকলায় নবীন শিল্পীদের অংশগ্রহণে ‘আবৃত্তির জানালা’

| শনিবার , ১ অক্টোবর, ২০২২ at ১১:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আবৃত্তির জানালা (পর্ব-৪) শিরোনামে নবীন শিল্পীদের অংশগ্রহণে আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় ‘একুশ’ মানবিকতা ও আবৃত্তি চর্চাকেন্দ্রের আয়োজনে এ অনুষ্ঠানে ছিল সুধীজনের কথামালা, আবৃত্তি, গান ও কবিতা পাঠ। একুশের সহ-সভাপতি সজল দাশের সভাপতিত্বে উপস্থিত ছিলেন নন্দিত ছাড়াকার জিন্নাহ চৌধুরী, শৈশব বাচিক চর্চাকেন্দ্রের পরিচালক আবৃত্তিশিল্পী মিলি চৌধুরী ও সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সহ-সভাপতি আবৃত্তিশিল্পী বনকুসুম বড়ুয়া। স্বাগত বক্তব্য রাখেন একুশের সাংগঠনিক সম্পাদক মো. তৌহিদুল ইসলাম। সঞ্চালনা করেন অনুকা গুহ। আলোচনায় বক্তারা সমাজ বিনির্মাণে তরুণ সমাজকে কবিতার বিশুদ্ধ কথামালাকে হৃদয়ে ধারণ করে সুন্দর ও সত্যের পথে থাকার আহ্বান করেছেন। তাঁরা নবীন শিল্পীদের নিয়ে এই আয়োজনের প্রশংসা করেছেন এবং কবিতা অনুশীলনের ধারাবাহিকতার দিকে দৃষ্টিপাত করেছেন।
বড়দের বিভাগে একক আবৃত্তি পরিবেশন করেন শারমিন আক্তার, সুশান্ত বণিক, সৈয়দা চিদ্রাতুল মুনতাহা, নয়ন সরকার, প্রান্ত মল্লিক, চৈতি দেব কাকন, দীপা দে, অবন্তী বড়ুয়া, মোহাম্মদ মুজিবুল্লাহ, ঐশী দে, শারমিন আক্তার লিজা, অধরা দাশ, ইয়াসীন আরাফাত, আদনান রহিম, জনি নন্দী ও নিলয় চন্দ্র নাথ। শিশু বিভাগে একক আবৃত্তি পরিবেশন করেছে রশ্নি মুখার্জি, সৌগত বিশ্বাস আদি, অস্মি মিত্র, দীপ্র বৈদ্য, প্রান্তিকা বড়ুয়া, প্রতীক্ষা বৈদ্য, নুসাইবা জামান মুনতাহা, সুদীপ্তা বড়ুয়া, মো. মেহরাব উল ইসলাম চৌধুরী, সপ্তর্ষী দাশ ও লাইবা সুলতানা।
নবীন শিল্পীরা কবি কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, আহসান হাবীব, আসাদ চৌধুরী, সুনির্মল বসু, খান মুহম্মদ মঈনুদ্দীন, লুৎফর রহমান রিটন, হুমায়ুন আজাদ, নির্মলেন্দু গুণ, আবু হেনা মোস্তফা কামাল, রফিক আজাদ, নীরেন্দ্রনাথ চক্রবর্তী, ভবানীপ্রসাদ মজুমদার, নির্মলেন্দু গুণ, হেলাল হাফিজ, জয় গোস্বামী, শামসুর রাহমান, মহাদেব সাহা, কার্তিক ঘোষসহ অন্যান্য কবিদের কবিতা আবৃত্তি করেন। এছাড়া একক সঙ্গীত পরিবেশন করেন একুশের সহ-সভাপতি আলপনা বড়ুয়া ও সদস্য রাজেশ কর এবং কবিতা পাঠ করেন ছড়াকার জিন্নাহ চৌধুরী। উল্লেখ্য, অনুষ্ঠান শুরুর পূর্বে একুশ পরিচালিত কর্মশালার ৫ম আবর্তনের প্রশিক্ষণার্থীদের ‘মাইক্রোফোনের ব্যবহার’ বিষয়ে প্রশিক্ষণ দেন আবৃত্তিশিল্পী জাভেদ হোসেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধনির্বাচনের সময় আমার জন্য আপনাদের দরজাটা খোলা রাখবেন : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধনানা আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপন