শিক্ষার ডিজিটালাইজেশন নিয়ে মিটিসল

| বৃহস্পতিবার , ২৬ নভেম্বর, ২০২০ at ১০:৪৫ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রায় আট মাস ধরে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। এরই মধ্যে একাধিক গুরুত্বপূর্ণ পরীক্ষা স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতে কোনোভাবে অনলাইন ক্লাস চললেও পরীক্ষা নেওয়া যাচ্ছে না। এতে সেশনজটের সৃষ্টি হচ্ছে। বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে শিক্ষার ডিজিটালাইজেশনে এগিয়ে এসেছে মিটিসল লিমিটেড নামের তথ্যপ্রযুক্তিভিত্তিক একটি প্রতিষ্ঠান। তাদের উদ্ভাবিত সফটওয়্যারের মাধ্যমে যে কোনো প্রতিকূলতার মাঝেও সুচারুভাবে অনলাইন শিক্ষা ও পরীক্ষা কার্যক্রম পরিচালনা করা সম্ভব। এরই মধ্যে দেশের বিশ্ববিদ্যালয়গুলো তাদের সফটওয়্যারগুলো নির্বিঘ্নে ব্যবহার শুরু করছে।
মিটিসল লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এহসান হক। দেশে নিরাপদ ইন্টারনেট প্রবর্তনের লক্ষ্যে বাংলাদেশ ইন্টারনেট সেফটি ফর সেফটি ফাউন্ডেশন (বিআইএসসি) নামের একটি সংস্থাও পরিচালনা করছেন তারা। খবর বাংলানিউজের।
মিটিসলের ব্যবস্থাপনা পরিচালক মো. বজলুল হক বায়জীদ বলেন, করোনার এই প্রাদুর্ভাব কতদিন থাকবে তা বলা যাচ্ছে না। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা। প্রচলিত অনলাইন মাধ্যমগুলো ব্যবহার করে পরীক্ষা গ্রহণের সুযোগ নেই বললেই চলে। আমরা সাইবার সিকিউরিটির পাশাপাশি লার্নিং ম্যানেজমেন্ট সফটওয়্যার নিয়ে কাজ করছি। এর মাধ্যমে দেশের তথ্য বাইরে যাওয়ার সুযোগ নেই। ইউনিভার্সিটি অব প্রফেশনালস্‌ (বিইউপি)-এর এঙাম প্রক্টরিং উন্নয়নে কাজ করেছি। এর মাধ্যমে শিক্ষার্থীরা সহজেই ঘরে বসে অনলাইন ক্লাস ও পরীক্ষা দিতে পারবে।
অনলাইন শিক্ষা কার্যক্রমকে যে কোনো প্রতিকূলতার মাঝেও সুচারুভাবে পরিচালনার জন্য মিটিসল লিমিটেডের সফটওয়্যার প্রবর্তন করা হয়েছে। এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে অনলাইন ক্লাস পরিচালনা, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে তথ্য আদান-প্রদান, শিক্ষার্থীদের সার্বিক একাডেমিক অগ্রগতি বিষয়ক রিপোর্ট, প্রত্যেক শিক্ষক ও শিক্ষার্থীর প্রোফাইল ব্যবস্থাপনা, ভিডিও আপলোড, যে কোনো প্রকার পরীক্ষা গ্রহণ এবং তা রিমোট প্রক্টরিংয়ের মাধ্যমে পরিচালনা করা হবে। এছাড়া থিসিস, টার্মপেপার এবং অ্যাসাইনমেন্ট গ্রহণ ‘টার্ন-ইট ইন’ প্লেজিয়ারিজম চেকার অ্যাপের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে লেখার মৌলিকত্ব ও স্বচ্ছতা যাচাই করা সম্ভব হবে।

পূর্ববর্তী নিবন্ধবাসায় ফিরলেন আজিজুল হাকিম
পরবর্তী নিবন্ধফেলনা মাছের আঁশেই স্বপ্নের গাঁথুনি