শিক্ষাক্ষেত্রে ক্লাস রুমের গুরুত্ব

মিতা দাশ | শনিবার , ৩ জুলাই, ২০২১ at ৭:০৮ পূর্বাহ্ণ

স্বর্ণকে যখন খনি থেকে বের করা হয়, তখন তার সাথে অনেক অশুদ্ধি ও মিশ্রিত থাকে। তারপর স্বর্ণকে অগ্নিতে দগ্ধ করা হলে তখন প্রথমে ধোঁয়া নির্গত হয়। অর্থাৎ ঐ ধোঁয়া তার অন্তরের সকল অশুদ্ধি নিষ্কাশিত হওয়ার কারণে বের হয়। তখন স্বর্ণের সকল কলুষ কালীমা দূর হয় আর আমরা বলি, আগুনে পুড়ে স্বর্ণ খাঁটি হয়েছে।
তেমনি একজন শিক্ষার্থী ও যখন শিক্ষকের কাছে আসে তখন তার ভেতরে পরিবারের অনেক অশুদ্ধি থাকে। শিক্ষক তার সকল ধরনের শিক্ষা প্রদানের মধ্যে দিয়ে শিক্ষার্থীকে শুদ্ধ করে তোলে। শিক্ষার্থীর যখন মনে আত্মসমর্পণ জন্ম নেয়, তখন সে প্রকৃত শিক্ষার্থী হয়। একজন শিক্ষক শুধু শিক্ষার্থীকে জ্ঞানই প্রদান করে না, বরং শিক্ষার্থীদের অন্তরের সম্ভাবনাগুলোকে বিকশিত করে তাকে জীবনে সাফল্য মণ্ডিত করে তোলে। বিশ্বের শ্রেষ্ঠদান হলো বিদ্যাদান। আগে স্কুল খোলা থাকা অবস্থায় অনেক অভিভাবকের মতামত ছিলো স্কুলে তেমন কোন পড়ালেখা হয় না। শুধু শুধু বেতন দিতে হয় প্রতিমাসে। এখন ঐ সকল অভিভাবক ই স্কুল খুলে দেয়ার জন্য বারবার বলতে থাকেন। করোনাকালীন পরিস্থিতির জন্য অভিভাবক মণ্ডলী বুঝতে পেরেছেন স্কুলেই বিকশিত হয় শিক্ষার্থীদের মেধা।
যে সকল শিক্ষার্থীরা দুষ্টামি করে ক্লাস না করে ফাঁকি দিতো, তারাও আজ মরিয়া হয়ে উঠেছে ক্লাস রুমে ক্লাস করার জন্য।
আসলে শিক্ষা ব্যবস্থা এই করোনাকালীন সময়ে অনেকটা স্তিমিত হয়ে আছে। তাই শিক্ষাক্ষেত্রে আবার প্রাণ ফিরে আসবে হয়তো বিদ্যালয় খুলে দেয়ার মধ্যে দিয়ে।
তবে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই এত সুন্দর প্রযুক্তি ব্যবহারের মধ্যে দিয়ে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম এ অন্তর্ভুক্ত করে রাখার জন্য। শিক্ষকদের ও ভালো লাগে শিক্ষার্থীদের কলরবে মুখরিত বিদ্যালয় প্রাঙ্গণ। অনলাইন ক্লাস সকলের জন্য যেন একটা নতুন দিগন্তের সূচনা উন্মোচন করেছে। আশা করছি আবার স্বাভাবিক দিন ফিরে আসবে, স্কুল খুলবে, মুখরিত হবে শিক্ষার্থীদের কলরবে স্কুল প্রাঙ্গণ, ক্লাসরুমে চলবে শিক্ষাদান কার্যক্রম। অভিভাবকদের মন্তব্য হবে আশাব্যঞ্জক। আসলে মৌমাছি যদি তার মৌচাক ত্যাগ করে দূরে বিচরণ না করে তবে সে মধু সংগ্রহ করতে পারে না, তেমনি এই করোনাকালীন পরিস্থিতি না আসলে আমরা অনেকেই হয়তো বুঝতে ই পারতাম না শিশু কিশোর,তরুণদের জন্য শিক্ষাক্ষেত্রে বিদ্যাপীঠ কতটা গুরুত্বপূর্ণ।

পূর্ববর্তী নিবন্ধসচেতনতাই করোনা থেকে বাঁচার উপায়
পরবর্তী নিবন্ধদুর্নীতি মুক্ত সমাজ