শিক্ষক প্রশিক্ষণের ক্ষেত্রে এখনো চ্যালেঞ্জ রয়ে গেছে

ফ্রোবেল একাডেমির অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩ এপ্রিল, ২০২২ at ৬:৪০ পূর্বাহ্ণ

শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের অনেক অর্জন থাকলেও শিক্ষক প্রশিক্ষণের ক্ষেত্রে এখনো চ্যালেঞ্জ রয়ে গেছে বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। ইংরেজি মাধ্যম শিক্ষা প্রতিষ্ঠান ফ্রোবেল একাডেমির ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী ও অনন্যা আবাসিক এলাকায় স্কুলটির দৃষ্টিনন্দন ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
গতকাল দুপুরে অনন্যা আবাসিকের ক্যাম্পাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ। স্বাগত বক্তব্য রাখেন বিএসআরএমের পরিচালক ও ফ্রোবেল একাডেমির অধ্যক্ষ হাওরা জোহাইর। বক্তব্য রাখেন বিএসআরএমের চেয়ারম্যান আলীহুসাইন আকবর আলী। এছাড়া পিএইচপি চেয়ারম্যান সুফি মিজানুর রহমান, বিএসআরএমের ব্যবস্থাপনা পরিচালক আমির আলী হোসেন, পরিচালক জোহায়ের তাহের আলী ও সাবিন আমির, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর আবদুল আলীম, সানশাইন গ্রামার স্কুলের অধ্যক্ষ সাফিয়া গাজী রহমান, চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের উদ্যোক্তা ও প্রধান নির্বাহী ডা. বিদ্যুৎ বড়ুয়া, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
শিক্ষা উপমন্ত্রী বলেন, শিক্ষক প্রশিক্ষণের ক্ষেত্রে, বিশেষ করে ভাষাগত দুর্বলতা একটি সমস্যা। এক্ষেত্রে ভারত আমাদের সহায়তা দিতে পারে। এখানে ভারতীয় সহকারী হাইকমিশনার মহোদয় আছেন। আমরা প্রয়োজনে হাইকমিশনার মহোদয়ের সাথেও এ বিষয়ে আলাপ করতে পারি। ফ্রোবেল একাডেমির অধ্যক্ষ বলেছেন, তিনি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কোয়ালিটির দিকে সবচেয়ে গুরুত্ব দিয়েছেন। অর্থাৎ কোয়ালিফাইড টিচার নিয়োগ দিয়েছেন। আমরা মনে করি, এটি অনেক বেশি গুরুত্বপূর্ণ।
দৃষ্টিনন্দন ক্যাম্পাসের প্রশংসা করে তিনি বলেন, এখানকার শিক্ষার্থীরা যাতে দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে ওঠে সেদিকে খেয়াল রাখতে হবে। শুধু বয়োজ্যেষ্ঠ নয়, ছোট-বড় সকলকেই যেন শ্রদ্ধা করতে শেখে। একইসাথে বৃত্তিমূলক কাজও যাতে শিখতে পারে। শারীরিক পরিশ্রমের সাথেও শিক্ষার্থীদের পরিচিত করানো উচিত। বিএসআরএম চেয়ারম্যানের ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার উদ্যোগকে সাধুবাদ জানিয়ে এক্ষেত্রে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বোচ্চ সহায়তা দেয়ার আশ্বাস দেন শিক্ষা উপমন্ত্রী। সরকার ভোকেশনাল শিক্ষা কার্যক্রমকে গুরুত্ব দিচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।
বিশেষ অতিথির বক্তব্যে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, এখানে এসে আমি অভিভূত হয়েছি। অনেক সুন্দর একটি প্রতিষ্ঠান। বিএসআরএম চেয়ারম্যান টাকার জন্য এ প্রতিষ্ঠান করেননি শুনে আমি অনেক খুশি হয়েছি। উনাদের ধন্যবাদ।
বিএসআরএম চেয়ারম্যান আলীহুসাইন আকবর আলী বলেন, এই স্কুলকে সাপোর্ট দিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। সমাজসেবা আমরা পছন্দ করি। বছরে ৫ কোটি টাকার মতো আমরা সমাজসেবায় খরচ করি। আমরা এটা করতে থাকব। সর্বোচ্চ আধুনিক সুবিধায় এই স্কুল প্রতিষ্ঠা করা আমার উদ্দেশ্য। সাথে রিজনেবল ফি, যাতে মিডল ক্লাস পরিবারের ছেলেমেয়েরাও এখানে পড়তে পারে। এটির আগে বায়েজিদ বোস্তামীতেও আমরা একটি স্কুল চালু করি। সেটিতে স্থানীয় ছেলেমেয়েরা সম্পূর্ণ ফ্রিতে পড়ালেখার সুযোগ পাচ্ছে। মীরসরাইয়ে একটি টেকনিক্যাল স্কুল করার আগ্রহ প্রকাশ করে এ বিষয়ে শিক্ষা উপমন্ত্রীর সহযোগিতা কামনা করেন তিনি। একই সাথে নাসিরাবাদের বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে যৌথভাবে কাজ করার আগ্রহের কথা জানান। ফ্রোবেল একাডেমির দৃষ্টিনন্দন ক্যাম্পাসটির ডিজাইনকারী স্থপতি এহসান খানকে ধন্যবাদ জানান বিএসআরএম চেয়ারম্যান।
অনুষ্ঠানের শুরুতে ভাষা আন্দোলন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ এবং দেশাত্ববোধক গানের সাথে দলীয় নৃত্য পরিবেশন করে শিক্ষা প্রতিষ্ঠানটির ছাত্রছাত্রীরা।
স্কুল সংশ্লিষ্টরা জানিয়েছেন, ফ্রোবেল একাডেমি, ক্যামব্রিজ ও এসটিইএম সনদপ্রাপ্ত চট্টগ্রাম শহরের একটি স্বনামধন্য ইংরেজি মাধ্যম স্কুল। আধুনিক শিক্ষা-সহায়ক প্রযুক্তি ও শিক্ষাবান্ধব সুযোগ-সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে স্কুলটি সমপ্রতি নগরীর অনন্যা আবাসিক এলাকায় স্থানান্তর করা হয়েছে।
দৃষ্টিনন্দন ক্যাম্পাস : কুয়াইশ প্রান্ত দিয়ে অনন্যা আবাসিকে ঢুকতেই হাতের ডানে ফ্রোবেল একাডেমির দৃষ্টিনন্দন ক্যাম্পাস। ৫ তলা ভবনটিতে রয়েছে সুপরিসর খোলা জায়গা, খোলামেলা শ্রেণিকক্ষ, ইনডোর খেলাধুলার ব্যবস্থা, মাল্টিপারপাস বাস্কেটবল কোর্ট, খেলার মাঠ ও সমৃদ্ধ গ্রন্থাগার। মেকারস্পেস তো আছেই। এছাড়া রয়েছে সহশিক্ষা কার্যক্রমের নানাবিধ সুযোগ-সুবিধা। আধুনিক শিক্ষা ব্যবস্থার সব দিক বিবেচনায় নিয়ে ক্যাম্পাসটির এই দৃষ্টিনন্দন নকশা করা হয়েছে বলে জানান স্কুল সংশ্লিষ্টরা।
শিক্ষাব্যবস্থায় ব্যতিক্রমধর্মী নানা উদ্যোগের মাধ্যমে ফ্রোবেল একাডেমি শিশুদের ব্যক্তিত্ব বিকাশ, চিন্তাপদ্ধতির উন্নয়ন, সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা, সময়ানুবর্তিতা, শিক্ষার পাশাপাশি গণিত, বিজ্ঞান, ইংরেজি, বাংলা, আইসিটি, ধর্মীয় শিক্ষা ও ভূগোলসহ ক্যামব্রিজ অনুমোদিত সকল প্রাথমিক বিষয়ের সঠিক ও ব্যাবহারিক পাঠদান নিশ্চিত করছে বলে জানায় স্কুল কর্তৃপক্ষ।

পূর্ববর্তী নিবন্ধটিপু খুন হন আওয়ামী লীগ নেতার পরিকল্পনায়
পরবর্তী নিবন্ধ৭৮৬