শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উন্নয়নে জোর দিতে হবে

সিভিল সার্জন কার্যালয়ে সেমিনার

| বুধবার , ১৪ অক্টোবর, ২০২০ at ৫:৪৬ পূর্বাহ্ণ

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০২০ উপলক্ষে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে দিনব্যাপী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য : অধিক বিনিয়োগ-অবাধ সুযোগ’। জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। বিশেষ অতিথি ছিলেন ২৫০ শয্যা বিশিষ্ট আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ (উপ-পরিচালক)। বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. মো. আসিফ খান, জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোঃ নুরুল হায়দার চৌধুরী ও মেডিকেল অফিসার ডা. ওয়াজেদ চৌধুরী অভি। সেমিনারে বিভিন্ন হাসপাতালের চিকিৎসকেরা অংশ নেন।
প্রধান অতিথি ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উন্নয়ন সুখী ও সমৃদ্ধ দেশ গড়ার জন্য অপরিহার্য। বর্তমান সরকার মানসিক স্বাস্থ্যসেবাসহ সব ধরনের সেবা জনগণের কাছে পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে।
জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, অন্যান্য রোগের মতো মানসিক রোগেরও আধুনিক ও বিজ্ঞানসম্মত চিকিৎসা রয়েছে। চিকিৎসার পাশাপাশি মানসিক রোগীকে পারিবারিক ও সামাজিক সমর্থন দিতে হবে। অবৈজ্ঞানিক চিকিৎসা পদ্ধতি পরিহারে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধউদ্দীপনের কন্যাশিশু দিবস পালিত
পরবর্তী নিবন্ধউত্তর জেলা পূজা পরিষদের সভা