শান্তির রুদ্ধ পথ খুলতে প্রয়োজন শুদ্ধ মানুষ

আরএফপি বাংলাদেশ চ্যাপ্টারের সংলাপে বক্তারা

| মঙ্গলবার , ১২ মার্চ, ২০২৪ at ১০:৫৩ পূর্বাহ্ণ

চলমান বিশ্বে যুদ্ধ ও সংঘাত মানুষের শান্তি কেড়ে নিয়েছে। ক্ষমতা আর স্বার্থের কবলে পড়েছে বিশ্বরাজনীতি। ধর্মকে কখনো সেই সংঘাতে, কখনো সাম্প্রদায়িক হাতিয়ার হিসেবে ব্যবহারের অপচেষ্টা রয়েছে। কিন্তু দিন শেষে মানুষ শান্তিকেই অবলম্বন হিসেবে নেয়। পারস্পরিক শ্রদ্ধাবোধ শান্তির সুবাস বিস্তৃত করে। মনুষ্যত্বের এই সুবাসে দ্বন্দ্বসংঘাত আর অশান্তি পরাস্ত হয়। শান্তির রুদ্ধ পথ খুলতে প্রয়োজন হয় শুদ্ধ মানুষের। তাই একটি শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণের জন্য সুন্দর মনের মানুষ গড়তে হবে।

রিলিজিয়নস ফর পিস (আরএফপি) বাংলাদেশ চ্যাপ্টারের নতুন কমিটির অভিষেক এবং ‘সম্প্রীতি বিনির্মাণ’ শীর্ষক সংলাপে বক্তারা এসব কথা বলেন। গত ১০ মার্চ জেলা শিল্পকলা একাডেমিতে এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপউপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী। আরএফপি বাংলাদেশের নবগঠিত কমিটির সভাপতি প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্যের সভাপতিত্বে এবং সেক্রেটারি জেনারেল ড. মাছুম আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিদায়ী কমিটির সভাপতি প্রফেসর রণজিৎ কুমার দে, সেক্রেটারি জেনারেল প্রফেসর ড. এন এইচ এম আবু বকর ও কোষাধ্যক্ষ বাবু কাঞ্চন বড়ুয়াকে সংবর্ধনা দেওয়া হয়।

প্রথম পর্বে ২৭ সদস্যের নতুন কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠিত হয়। এ পর্বে শুভেচ্ছা বক্তৃতা করেন নতুন কমিটির সভাপতি প্রফেসর ড. রাশেদা খানম, কোষাধ্যক্ষ বিশ্বজিৎ বড়ুয়া, সদস্য চবি প্রফেসর শিল্পী জসিম উদ্দীন, প্রফেসর সুজন কান্তি বিশ্বাস, গবেষণা সম্পাদক ড. সুচরিত বসু নিয়োগি, যুগ্ম সম্পাদক প্রিন্সিপাল দেবপ্রিয় বড়ুয়া ও সদস্য জিতেন বড়ুয়া প্রমুখ। সংগীত পরিবেশন করেন সংগঠনের সদস্য চবি শিক্ষক মিশকাতুল মমতাজ মুমু। আবৃত্তি পরিবেশন করেন সাংগঠনিক সম্পাদক বাচিকশিল্পী ও সাংবাদিক ফারুক তাহের।

দ্বিতীয় পর্বে ‘সম্প্রীতি বিনির্মাণ’ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়। এতে ঢাকা, চট্টগ্রাম, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজারের সাংগঠনিক নেতৃবৃন্দ ছাড়াও চবি শিক্ষক সৈয়দ মো. তৌহিদুল ইসলাম, সুবীর মহাজন, সংস্কৃতিকর্মী নজরুল ইসলাম, শামীমা ইয়াসমিন, মেহেরুন্নেসা আফরোজ, কামরুন্নাহার চৌধুরী, মুক্তা চক্রবর্তী, বাবরা গোমেজ, এনা স্যামসন, নাদিম হোসেন, পিংকি চক্রবর্তী, ইনতিসার বিন ইসমাইল, সুদীপ্ত সিকদার, আব্দুল মজিদ, মো. ইমাম হোসেন ও সাদমান সাকিব অংশগ্রহণ করেন। প্রেস বিজ্ঞপ্তি

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম লেখিকা সংঘের মাসিক সাহিত্য সভা
পরবর্তী নিবন্ধপটিয়া মাদ্রাসায় নিয়মবহির্ভূত শুরার মাধ্যমে মুহতামিম নিয়োগ অবৈধ