লাখ টাকার বেশি জমলেই ১৫০ টাকা আবগারি শুল্ক কাটা হচ্ছে

| মঙ্গলবার , ৪ জানুয়ারি, ২০২২ at ৬:৩৯ পূর্বাহ্ণ

ব্যাংক আমানত থেকে সরকার নির্ধারিত হারে আবগারি শুল্ক কাটছে ব্যাংকগুলো। কোনো হিসাবে বছরের যে কোনো সময় ১ লাখ টাকার বেশি টাকা জমলে সেই হিসাব থেকে কাটা হচ্ছে ১৫০ টাকা। ব্যাংক আবগারি শুল্ক হল ব্যাংক আমানতের উপর একটি নির্দিষ্ট হারে সরকারের কর বা শুল্ক। ২০২০ সালের জুলাই থেকে হিসাব করে বছরান্তে এখন সেই অর্থ রাজস্ব বোর্ডের হয়ে কেটে নিচ্ছে ব্যাংকগুলো। খবর বিডিনিউজের।
বছর শেষ হওয়ায় এখন সবার একাউন্ট থেকে এই টাকা কেটে সরকারি কোষাগারে জমা করা হচ্ছে বলে জানিয়েছেন এক বেসরকারি ব্যাংক কর্মকর্তা। তিনি বলেন, বর্তমান নিয়মে সারা বছরে যদি ব্যাংক হিসাবে স্থিতি ১ লাখ টাকার কম থাকে, তাহলে কোনো আবগারি শুল্ক দিতে হবে না। কিন্তু সারা বছরের কোনো সময় যদি ব্যাংক হিসাবে ১ লাখ টাকার বেশি কিন্তু ৫ লাখ টাকার কম থাকে, তখন ১৫০ টাকা আবগারি শুল্ক দিতে হচ্ছে।
সারা বছরের কোন সময় যদি ব্যাংক হিসাবে ৫ লাখ টাকার বেশি কিন্তু ১০ লাখ টাকার কম থাকে তখন তাকে ৫০০ টাকা আবগারি শুল্ক দিতে হচ্ছে একাউন্ট প্রতি এক বছরের জন্য। যে সব ব্যাংক হিসাবে বছরের কোনো সময় অর্থের পরিমাণ ১০ লাখ টাকার বেশি হয়েছে, কিন্তু ১ কোটি টাকা ছাড়ায়নি, সেসব হিসাব থেকে ৩ হাজার টাকা আবগারি শুল্ক কাটা হচ্ছে। ব্যাংক হিসাবে ১ কোটি টাকার বেশি ছিল, কিন্তু ৫ কোটি টাকার কম ছিল, এমন হিসাবধারীদের ১৫ হাজার টাকা আবগারি শুল্ক দিতে হচ্ছে। সারা বছরের কোনো সময় যদি ব্যাংক হিসাবে ৫ কোটি টাকার বেশি থাকে, তখন ৪০ হাজার টাকা আবগারি শুল্ক দিতে হয়ে। বছরে একবারই এই আবগারি শুল্ক নেওয়া হয়ে থাকে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধস্বস্তির দিনেও তিনজনের সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ