র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে দুটি কাজ করতে হবে

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র : রাষ্ট্রদূত

আজাদী ডেস্ক | বুধবার , ১ জুন, ২০২২ at ৮:৩০ পূর্বাহ্ণ

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, জবাবদিহি ছাড়া র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো সুযোগ নেই। গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) ‘ডিকাব টক’ নামে এ অনুষ্ঠানের আয়োজন করে। একই অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। খবর বাংলানিউজের।

তবে বিবিসি বাংলা বলছে, মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, র‌্যাবের উপর থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা তুলে নিতে হলে মানবাধিকার রক্ষার জন্য প্রয়োজনীয় সংস্কার ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, এ দুটো বিষয় নিশ্চিত হলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আবেদন করা যাবে। প্রেসিডেন্ট বাইডেন এটা পরিষ্কার করেছেন যে, মানবাধিকার এবং মানবাধিকার রক্ষা হচ্ছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির কেন্দ্রবিন্দু। র‌্যাব এবং তার কিছু কর্মকর্তার ওপর আমরা যে নিষেধাজ্ঞা দিয়েছি, এটা তার ফলাফল। এটা এমন কোনো বিষয় নয় যে তালিকা ধরে কাজ করতে হবে। এ দুটি মৌলিক বিষয় নিশ্চিত করতে হবে। এটা ছাড়া র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো সুযোগ নেই।

অপর এক প্রশ্নে তিনি বলেন, বাংলাদেশে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। সুষ্ঠু নির্বাচনের জন্য আন্তর্জাতিক মানদণ্ড রয়েছে। সেই অনুযায়ী নির্বাচন হওয়া প্রয়োজন। একই সঙ্গে জনগণের অংশগ্রহণও জরুরি।

তিনি বলেন, গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে নির্বাচন কমিশন। নির্বাচন পরিচালনার স্বার্থে তাদের নিরপেক্ষতা বজায় রাখা গুরুত্বপূর্ণ। আনুষ্ঠানিক না হলেও বাংলাদেশে যে নির্বাচনের প্রক্রিয়া এরই মধ্যে শুরু হয়ে গেছে, পত্রিকায় চোখ বুলালেই সেটা দেখতে পাই।

তিনি বলেন, এখন থেকেই (নির্বাচনের বিষয়ে) আমাদের দিক থেকে অবাধ, সুষ্ঠু এবং আন্তর্জাতিক মানের নির্বাচন হচ্ছে কিনা সেদিকে সতর্ক দৃষ্টি রাখাটা জরুরি।

এ সময় সাংবাদিকদের তিনি বলেন, বাংলাদেশ ও শ্রীলঙ্কার অর্থনৈতিক অবস্থা এক নয়। দুই দেশের পরিস্থিতি ভিন্ন ভিন্ন। তাই দুই দেশকে একইভাবে মেলানো যায় না।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর মাসে ‘গুরুতর মানবাধিকার লংঘনমূলক কাজে জড়িত থাকার’ অভিযোগে র‌্যাব এবং এর ৬ জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন যুক্তরাষ্ট্র।

পূর্ববর্তী নিবন্ধর‌্যাবের নিষেধাজ্ঞার ব্যাপারে মার্কিন রাষ্ট্রদূতের মন্তব্য স্পষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধচবি কেন্দ্রে অংশ নেবে সাড়ে ২৪ হাজার শিক্ষার্থী