চবি কেন্দ্রে অংশ নেবে সাড়ে ২৪ হাজার শিক্ষার্থী

ঢাবি ভর্তি পরীক্ষা

চবি প্রতিনিধি | বুধবার , ১ জুন, ২০২২ at ৮:৩২ পূর্বাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১২২ শিক্ষাবর্ষের ভর্তি শুরু হবে আগামী ৩ জুন থেকে। এবারের ভর্তি পরীক্ষায় ৫ ইউনিটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কেন্দ্রে অংশ নেবে ২৪ হাজার ৫৮৯ জন শিক্ষার্থী। ইতিমধ্যে পরীক্ষা আয়োজনে সব প্রস্তুতি গ্রহণ করছে চবি কর্তৃপক্ষ।

জানা যায়, ৩ জুন গ ইউনিটে ৩ হাজার ৯৫৩ জন, ৪ জুন খ ইউনিটে ৩ হাজার ৫৩৮ জন, ১০ জুন ক ইউনিটে ১০ হাজার ৪২০ জন, ১১ জুন ৬ হাজার ২৭০ জন এবং ১৭ জুন চ ইউনিটে ৪০৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। ক, , গ ও ঘ ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা (দেড় ঘণ্টা)। আর চারুকলার অর্থাৎ চ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষাটি হবে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট)

ঢাবি সূত্রে জানা যায়, পাঁচটি ইউনিটে মোট আসন রয়েছে ২৪ হাজার ৫৮৯টি। এর মধ্যে ক ইউনিটে ১ হাজার ৮৫১টি, খ ইউনিটে ১ হাজার ৭৮৮টি, গ ইউনিটে ৯৩০টি, ঘ ইউনিটে ১ হাজার ৩৩৬টি এবং চ ইউনিটে ১৩০টি আসন রয়েছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া আজাদীকে বলেন, ঢাবির ভর্তি পরীক্ষার বিষয়ে ইতোমধ্যে আমাদের প্রস্তুতি শুরু হয়েছে। পাঁচটি ইউনিটে ২৪ হাজার ৫৮৯ জন শিক্ষার্থী অংশ নেবে। সর্বোচ্চ নিরাপত্তা জোরদার করা হবে। পরীক্ষা চলাকালীন ট্রেনের শিডিউল পরিবর্তন হবে।

উল্লেখ্য, পরীক্ষা এমসিকিউ এবং লিখিত উভয় পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার মোট নম্বর হবে ১০০। তদ্মধ্যে ৬০ নম্বরের নৈর্ব্যত্তিক এবং ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। নৈর্ব্যত্তিক পরীক্ষা এবং লিখিত পরীক্ষা দুটোই হবে সমান ৪৫ মিনিট করে।

পূর্ববর্তী নিবন্ধর‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে দুটি কাজ করতে হবে
পরবর্তী নিবন্ধমাছ ধরতে গিয়ে পুকুরে ডুবে তরুণের মৃত্যু