রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যায় এক আসামির স্বীকারোক্তি

উখিয়া প্রতিনিধি | সোমবার , ১১ অক্টোবর, ২০২১ at ৬:০১ পূর্বাহ্ণ

আলোচিত রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা মামলায় আটক এক আসামি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। শনিবার বিকালে কক্সবাজারের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. হেলাল উদ্দিনের আদালতে ১৬৪ ধারায় এ জবানবন্দি দেন আটক রোহিঙ্গা মোঃ ইলিয়াস। গত ২৯ সেপ্টেম্বর রাতে রোহিঙ্গা নেতা মাস্টার মুহিবুল্লাহকে গুলি করে হত্যাকাণ্ডে নিজের সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করে আদালতের নিকট ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন মোঃ ইলিয়াস (৩৫)। হত্যাকাণ্ডের পর ইলিয়াস ‘কিলিং মিশন’ সফল হওয়ার কথা মোবাইল ফোনে তার হুকুমদাতাকে জানিয়েছেন বলে স্বীকার করেন। শনিবার বিকেলে ৩ দিনের রিমান্ড শেষে আদালতে হাজির করা হলে ইলিয়াস স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন কক্সবাজারের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান সাংবাদিকদের একথা জানান।
এ ঘটনার পিছনে কারা জড়িত, কিভাবে হত্যা পরিকল্পনা করা হয়েছে ও হত্যাকাণ্ডের বিস্তারিত আদালতে বর্ণনা দিয়েছেন ইলিয়াস। আদালতের সংশ্লিষ্ট সূত্রেও এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। উখিয়ার কুতুপালং ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সি-ব্লকের হেড মাঝি মোহাম্মদ ইলিয়াছ। তিনি শিক্ষিত এবং সাধারণ রোহিঙ্গাদের কাছে মাস্টার ইলিয়াছ নামে পরিচিত। তার পিতার নাম রজক আলী। তদন্ত কার্যক্রমের সাথে যুক্ত জেলা পুলিশের একটি সূত্র জানিয়েছে, মুহিবুল্লাহ হত্যা মামলায় গ্রেফতার অপর ৪ জনও হত্যাকাণ্ড সম্পর্কে পুলিশকে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। তবে তারা কেউ স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেননি। এ হত্যা ঘটনায় আটক ৫ জনকে ৩ দিন করে রিমান্ড শেষে শনিবার জেলে প্রেরণ করা হয়েছে।
গত রোববার দুপুরে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে-৫ এ অভিযান চালিয়ে রোহিঙ্গা নাগরিক মোহাম্মদ ইলিয়াস (৩৫) কে গ্রেপ্তার করে এপিবিএন। ইলিয়াছ ছাড়া এ মামলায় গ্রেপ্তার অপর ৪ আসামি হলো, মোহাম্মদ সেলিম, জিয়াউর রহমান, আব্দুস সালাম ও শওকত উল্লাহ।
গত ২৯ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে নিজ সংগঠনের কার্যালয়ে অবস্থানকালে অজ্ঞাত দুর্বৃত্তদের গুলিতে নিহত হন রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহ ওরফে মাস্টার মুহিবুল্লাহ। এ ঘটনায় পরদিন নিহত মুহিবুল্লাহর ছোট ভাই মোহাম্মদ হাবিবুল্লাহ বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

পূর্ববর্তী নিবন্ধমাঠে-গুদামে এখনো ৭ লাখ টন লবণ, তবুও আমদানির চেষ্টা
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু ১৯ অক্টোবর