রেল পূর্বাঞ্চলে ঈদযাত্রার প্রস্তুতি

প্রস্তুত হচ্ছে ১১৬ ইঞ্জিন ও ৯০টি কোচ

শুকলাল দাশ | বুধবার , ৩১ মে, ২০২৩ at ৫:২০ পূর্বাহ্ণ

আসন্ন কোরবানির ঈদে ঘরমুখো মানুষের যাতায়াতের সুবিধার্থে রেলওয়ে পূর্বাঞ্চলে প্রতিটি আন্তঃনগর ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজনের উদ্যোগে নেয়া হয়েছে। ঈদে প্রতিটি ট্রেনে যুক্ত করার জন্য পাহাড়তলী কারখানায় মেরামত করা হচ্ছে ৯০টি মিটারগেজ কোচ। এর মধ্যে মেরামত হয়েছে ৩৬টি। অবশিষ্ট কোচগুলো মেরামতের কাজ চলছে। ঈদে নিয়মিত ট্রেনের পাশাপাশি চলবে স্পেশাল ট্রেনও। এছাড়া ঈদে যাত্রীবাহী ট্রেনের সিডিউল বিপর্যয় রোধে পূর্বাঞ্চলের জন্য ১১৬টি ইঞ্জিন প্রস্তুত করা হচ্ছে; যাতে যাত্রীবাহী কোনো ট্রেন ইঞ্জিন সংকটে না পড়ে। একইভাবে পশ্চিমাঞ্চলের জন্য ১০২টি ইঞ্জিন প্রস্তুত করা হচ্ছে বলে রেলওয়ের মেকানিক্যাল বিভাগ থেকে জানা গেছে। সব মিলে ঈদুল আজহায় পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে মোট ২১৮টি ইঞ্জিন যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

ঈদে চট্টগ্রাম থেকে ১০টি আন্তঃনগর ট্রেনে প্রতিদিন প্রায় সাড়ে ৭ হাজারের মতো টিকেট বিক্রি করা হবে। চট্টগ্রাম থেকে ১০টি আন্তঃনগর, মেইল এবং স্পেশাল ট্রেনে অতিরিক্ত বগিসহ মিলে প্রতিদিন প্রায় ১২ হাজার যাত্রী পরিবহন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম রেলস্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী। রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানার কর্মব্যবস্থাপক প্রকৌশলী আমির উদ্দিন আজাদীকে বলেন, কারখানায় ঈদুল আজহার প্রস্তুতি আমরা অনেক আগেই শুরু করেছি। কোচ মেরামতের যে প্রস্তুতি, বিদ্যুৎ সমস্যার কারণে এবার আমরা হিমশিম খাচ্ছি। সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত বিদ্যুৎ থাকে না। গত এক মাস বিদ্যুতের জন্য ভালোভাবে কাজ করতে পারিনি। ঘূর্ণিঝড় মোখার কারণে তিন দিন কারখানায় গ্যাস ছিল না। তখন কাজ করতে বেগ পেতে হয়েছে। আগামী এক মাস যদি পুরোদমে কাজ করতে পারি তাহলে টার্গেট অনুযায়ী কোচ মেরামত করব।

তিনি জানান, এবার ঈদুল আজহায় ৯০টি কোচ মেরামত করার টার্গেট আছে। এ পর্যন্ত আমরা ৩৬টি কোচ মেরামত করেছি। ২৯ জুনকে ঈদুল আজহার দিন ধরা হলে ২৪ জুনের মধ্যে আমাদের সবগুলো কোচ মেরামত করে দিয়ে দিতে হবে।

চট্টগ্রাম রেলস্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী বলেন, এবারও ঈদযাত্রায় ৫ দিনব্যাপী প্রতিটি আন্তঃনগরে অতিরিক্ত কোচ সংযোজন করা হবে। এজন্য পাহাড়তলী ওয়ার্কশপে কোচগুলো মেরামত করা হচ্ছে। কিছুদিনের মধ্যে কারখানা থেকে কোচগুলো বের হবে। এছাড়া প্রতি বছরের মতো এবারও চাঁদপুর স্পেশালসহ বিভিন্ন রুটে ঈদ স্পেশাল চলাচল করবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, চট্টগ্রামচাঁদপুর রুটে নিয়মিত ট্রেনের পাশাপাশি ২টি ঈদ স্পেশাল ট্রেন চলবে ৪ দিনব্যাপী। ময়মনসিংহ ঈদ স্পেশাল এবং সিলেটচাঁদপুর রুটেও চলাচল করবে। এসব রুটে মোট ৪টি ঈদ স্পেশাল ট্রেন চলবে।

প্রতি বছর ঈদযাত্রায় পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে প্রতিটি ট্রেনে ঘরমুখো মানুষের স্রোত থাকে। অতিরিক্ত যাত্রী পরিবহনে ঈদের আগের ৫ দিন হিমশিম খেতে হয় রেল কর্মকর্তাদের। প্রতিটি ট্রেনে নিয়মিত কোচের পাশাপাশি অধিক যাত্রী পরিবহনের জন্য অতিরিক্ত কোচ লাগানো হয়। এবারও সেই প্রস্তুতি আগেভাগে নেয়া হয়েছে বলে পাহাড়তলী ওয়ার্কশপের সংশ্লিষ্ট প্রকৌশলী জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধঈদে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি ১৪ জুন থেকে