রেলের প্রকৌশলীসহ আহত ৮

অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অভিযানে হামলা গোয়ালপাড়া তুলাতলি বস্তি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৮ মার্চ, ২০২২ at ৭:১৮ পূর্বাহ্ণ

নগরীর রেলওয়ের সিআরবি এলাকাস্থ গোয়ালপাড়া তুলাতলি বস্তিতে রেলের অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে গিয়ে স্থানীয় দখলদারদের হামলায় রেলের এক প্রকৌশলীসহ ৮ জন আহত হয়েছেন। গতকাল সোমবার সকাল ১১ টার দিকে এ হামলার ঘটনা ঘটে। হামলায় রেলের বিদ্যুৎ বিভাগের সিনিয়র সাব এসিট্যান্ট ইঞ্জিনিয়ার মো. এনায়েত উল্লাহ গুরুতর আহত হয়েছেন। তার মাথায় বেশ কয়েকটি সেলাই করা হয়েছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলায় অন্যান্য আহতরা হলেন- ইলেক্ট্রিক ফিটার মিজানুর রহমান, ইলেক্ট্রিক খালাসি রফিকুল ইসলাম, ইলেক্ট্রিক খালাসি সুজন দাশ, লাইনম্যান ইফতেখার উদ্দিন মেহেদী, ইলেক্ট্রিক খালাসি আবুল কাশেম ও ইলেক্ট্রিক খালাসি কামাল।
রেলের কর্মকর্তা কর্মচারীদের উপর হামলার ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মো. মাহবুব উল করিম আজাদীকে জানান, এনায়েত বাজারের গোয়ালপাড়ায় এবং তুলাতলীতে রেলের জায়গায় অবৈধ অনেক বস্তি রয়েছে। এসব বস্তি থেকে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সময় হামলা করা হয়েছে।
রেলওয়ে সূত্রে জানা যায়, গতকাল সকালে দুই ভাগে বিভক্ত হয়ে সিআরবি ও তার আশাপাশের এলাকায় অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নে অভিযানে নামে রেলওয়ের বিদ্যুৎ বিভাগ। এতে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিলেন আরএনবির ছয় সদস্য। পৃথক দুটি দলের মধ্যে একটি দল তুলাতুলি কলোনি এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের কাজে গেল হঠাৎ হামলা চালায় ১শ’ থেকে দেড়শ জনের একটি দল। এ সময় দা, বটি ও লাঠিসোটা নিয়ে রেলওয়ের কর্মীদের ওপর ঝাঁপিয়ে পড়েন তারা। খালাসি সুজন দাস জানায়, আমরা অভিযান চালনো সময় হঠাৎ আবদুস শুক্কুর নামের একজনের নেতৃত্বে আমাদের উপর হামলা করা হয়।
এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বৈদ্যুতিক কর্মকর্তা প্রকৌশলী শাকের আহমদ আজাদীকে জানান, গোয়ালপাড়া এবং তুলাতলি বস্তিতে রেলের অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সময় স্থানীয় দখলদাররা ধারালো অস্ত্র-শস্ত্র নিয়ে হামলা চালায়। এ সময় আমাদের সিনিয়র সাব এসিট্যান্ট ইঞ্জিনিয়ার মো. এনায়েত উল্লাহসহ ৮ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ইঞ্জিনিয়ার এনায়েত উল্লাহর অবস্থা আশংকাজনক। তার মাথা ফেটে রক্ত পড়ছে। সিটি স্ক্যানের জন্য পাঠিয়েছি। অন্যান্যদেরকে সিআরবি হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।
অবৈধ দখলদাররা আমাদের কর্মকর্তা কর্মচারীদের মেরে তাদের মোবাইল কেড়ে নিয়েছে। সকাল ১০ টা থেকে অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরণ অভিযান শুরু হয়। ১১ টায় এই হামলার ঘটনা ঘটে। প্রায় এক থেকে দেড়শ অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। অবৈধ সংযোগ কাটার পর ৫ বস্তা বিদ্যুতের তার হয়েছে। এই ব্যাপারে মামলা দায়ের করা হয়েছে।
অপরদিকে এ ঘটনায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন রেলওয়ে ডিপ্লোমা প্রকৌশলী সমিতি চট্টগ্রাম নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ বলেন গোয়ালপাড়ায় অবৈধ বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করতে গিয়ে প্রকৌশলী এনায়েত উল্লাহসহ বেশ কয়েকজন আহত হন। এই ঘটনায় একদিনের সময় বেধে দেয়া হয়েছে। একদিনের মধ্যে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনের নেতারা।
এসময় সংগঠনের যুগ্ম সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী মো. কামরুল হাসানের নেতৃত্বে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন চট্টগ্রাম শাখার অন্যান্য নেতৃবৃন্দসহ রেলওয়ে পূর্বাঞ্চলের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর হোসেনের সাথে ও চিফ ইঞ্জিনিয়ার মেকানিক্যাল এবং চিফ ইঞ্জিনিয়ার ইলেকট্রিক্যাল অজয় কুমার পোদ্দারের সাথে দেখা করে উক্ত ঘটনার আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য জোর দাবি জানান।

পূর্ববর্তী নিবন্ধকুমিল্লা কারাগারে ২ জনের ফাঁসি আজ
পরবর্তী নিবন্ধশুরু হয় সর্বাত্মক অসহযোগ আন্দোলনের দ্বিতীয় পর্যায়