রিটার্ন দাখিলে দিতে হবে অন্তত ২০০০ টাকা

| শুক্রবার , ২ জুন, ২০২৩ at ৫:৩৫ পূর্বাহ্ণ

করমুক্ত সীমার নিচে থাকলেও আয়কর বিবরণী দাখিলে টিআইএনধারীকে আগামী অর্থবছর থেকে ২ হাজার টাকা গুনতে হতে পারে। নতুন অর্থবছরের ঘোষিত বাজেটে এই প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট বক্তৃতায় তিনি বলেন, রাষ্ট্রের একজন নাগরিকের অন্যতম দায়িত্ব হচ্ছে রাষ্ট্র কর্তৃক প্রাপ্ত সুযোগসুবিধার বিপরীতে সরকারকে ন্যূনতম কর প্রদান করে সরকারের জনসেবামূলক কাজে অংশগ্রহণ নিশ্চিতকরণ। এ ধরনের অংশীদারিত্বমূলক অংশগ্রহণ দেশের জনসাধারণের মাঝে সঞ্চারণের লক্ষ্যে করমুক্ত সীমার নিচে রয়েছে, অথচ সরকার হতে সেবা গ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছেএমন সকল করদাতার ন্যূনতম কর ২ হাজার টাকা করার প্রস্তাব করছি। খবর বিডিনিউজের।

গত অর্থবছর থেকে সরকারি ৩ ডজনের বেশি সেবা গ্রহণে আয়কর বিবরণী বা রিটার্ন দাখিল সনদ জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়, যার মধ্যে রয়েছে : পাঁচ লাখ টাকার বেশি ঋণের জন্য আবেদন, পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র ক্রয়, ক্রেডিট কার্ড গ্রহণ, কোনো কোম্পানির পরিচালক বা শেয়ারহোল্ডার হওয়া, ব্যবসায়িক সমিতির সদস্যপদ গ্রহণ, সন্তান বা পোষ্যের ইংরেজি মাধ্যম স্কুলে পড়ালেখা করা ও অস্ত্রের লাইসেন্স নেওয়া।

মুস্তফা কামাল জানিয়েছেন, বর্তমানে দেশে টিআইএনধারীর সংখ্যা প্রায় ৮৮ লাখ, যদিও বেশির ভাগই নিয়মিত রিটার্ন দাখিল করেন না। সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে ২০২১২২ অর্থবছরের তুলনায় বর্তমান অর্থবছরে (২০২২২৩) রিটার্ন দাখিলকারীর হার ২৫ শতাশ বেড়ে ৩২ লাখে উন্নীত হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবাজেট জনকল্যাণমুখী ও সাহসী : খলিলুর রহমান
পরবর্তী নিবন্ধকরমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ টাকা