রাহুল গান্ধীকে লোকসভায় অযোগ্য ঘোষণা

‘ভারতের জন্য লড়ছি, যেকোনো মূল্য দিতে প্রস্তুত’

| শনিবার , ২৫ মার্চ, ২০২৩ at ৫:২৮ পূর্বাহ্ণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে কটূক্তির মামলায় জেল হয়েছে রাহুলের। ভারতীয় আইন অনুযায়ী, এ কারণে গতকাল শুক্রবার খারিজ হয়ে গেছে তার লোকসভার সদস্য পদ।

লোকসভায় অযোগ্য ঘোষিত হওয়ার পর প্রথম প্রতিক্রিয়ায় এক টুইটে কংগ্রেস পার্টির সাবেক সভাপতি রাহুল গান্ধী বলেন, ভারতের কণ্ঠস্বরের জন্য লড়ছি। এর জন্য যে কোনো মূল্য দিতে আমি প্রস্তুত। খবর বিডিনিউজের।

জানা যায়, গতকাল লোকসভা সচিবালয় তাকে অযোগ্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে। কেরালা রাজ্যে রাহুলের যে আসন ছিল তা শূন্য ঘোষণা করা হয়। এ আসনের জন্য এখন বিশেষ নির্বাচনের ঘোষণা দেবে নির্বাচন কমিশন।

রাহুল গান্ধীকে সাজার বিরুদ্ধে আপিল করতে এক মাসের জামিন দেওয়া হয়েছে। কংগ্রেসের অভিযোগ, সরকারকে কঠিন সব প্রশ্নের সম্মুখীন করার কারণেই রাহুলকে ‘ষড়যন্ত্রের’ শিকার হতে হচ্ছে। তার মুখ বন্ধ করে দিতে চাইছে সরকার।

অন্যদিকে, ভারতীয় জনতা পার্টি রাহুলের বিরুদ্ধে সাজার রায়কে আইনসম্মত বলে স্বাগত জানিয়েছে।

মোদী’ পদবি নিয়ে কটূক্তির অভিযোগে চার বছর আগে করা এক মানহানির মামলায় গত বৃহস্পতিবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দেয় গুজরাটের সুরাটের একটি আদালত।

ওয়েনাড থেকে নির্বাচিত এমপি রাহুল ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক জনসভায় পলাতক ব্যবসায়ী নীরব মোদী ও ললিত মোদীর সঙ্গে নরেন্দ্র মোদীর নামের মিল থেকে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে ওই মন্তব্য করেছিলেন।

সব চোরের পদবি মোদী হয় কী করে?,’ রাহুলের এই মন্তব্যের জেরে বিজেপি বিধায়ক ও গুজরাটের সাবেক মন্ত্রী পুর্নেশ মোদী কংগ্রেসের সাবেক সভাপতির বিরুদ্ধে এই মামলাটি করেছিলেন।

পূর্ববর্তী নিবন্ধঅলিগলিতে বাহারি ইফতারির পসরা
পরবর্তী নিবন্ধবিরল মহাজাগতিক মিলন