রাশিয়ার তেলের ডিপোতে ইউক্রেনের হামলা

রুবলে মূল্য পরিশোধ না করলে গ্যাস বন্ধ : ইউরোপকে পুতিন

| শনিবার , ২ এপ্রিল, ২০২২ at ৬:৪৬ পূর্বাহ্ণ

রাশিয়ার বেলগোরোদ শহরের একটি তেলের ডিপোতে হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। গতকাল শুক্রবার শহরের গভর্নর ভেয়াচেসলাভ গ্লাদকভ এ অভিযোগ করেন। তিনি জানান, সকালে ইউক্রেনের দুটি হেলিকপ্টার থেকে তেলের ডিপোতে হামলা চালানো হয়। এর পরপরই সেখানে আগুন ধরে যায় এবং ছড়িয়ে পড়ে। খবর বাংলা/বিডিনিউজের। পরে দমকল বাহিনীর কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এছাড়া আশপাশের ভবনের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানান তিনি। গ্লাদকভ দাবি করেন, এ ঘটনায় দুজন কর্মী আহত হয়েছেন, তবে তাদের অবস্থা আশঙ্কাজনক নয়। গত বুধবার বেলগোরোদ শহরের একটি অস্ত্রাগারে বিস্ফোরণ হয়। তবে এখন পর্যন্ত কোনো হামলার দায় স্বীকার করেনি ইউক্রেন। রুবলে মূল্য পরিশোধ না করলে গ্যাস বন্ধ : বিদেশি ক্রেতাদের এপ্রিলের প্রথম দিন থেকে রাশিয়ার গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করতে হবে, তা না হলে গ্যাস সরবরাহই বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউরোপের বিভিন্ন দেশ তার এ আলটিমেটাম প্রত্যাখ্যান করেছে, জার্মানি একে ‘ব্ল্যাকমেইল’ অ্যাখ্যা দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। গত বৃহস্পতিবার পুতিনের জারি করা ডিক্রির কারণে ইউরোপ তাদের কাছে সরবরাহ হওয়া গ্যাসের এক তৃতীয়াংশ হারানোর ঝুঁকিতে পড়েছে।
রাশিয়ার গ্যাসের ওপর সবচেয়ে বেশি নির্ভরশীল জার্মানি এরই মধ্যে ‘জরুরি পরিকল্পনা’ কার্যকর করেছে, যা শেষ পর্যন্ত ইউরোপের বৃহত্তম অর্থনীতির দেশকে গ্যাস রেশনিংয়ের দিকে ঠেলে দিতে পারে বলেও অনেকের অনুমান। ইউক্রেইনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলো রাশিয়ার ব্যাংক, কোম্পানি, ব্যবসা প্রতিষ্ঠান ও ক্রেমলিনের সহযোগীদের ওপর যে ব্যাপক নিষেধাজ্ঞা দিয়েছে তার পাল্টা পদক্ষেপ হিসেবে পুতিন জ্বালানি রপ্তানিকেই সবচেয়ে শক্তিশালী হাতিয়ার করতে চাইছেন।
পুতিন বৃহস্পতিবার বলেন, রাশিয়ার গ্যাসের ক্রেতাদের অবশ্যই রাশিয়ার ব্যাংকে রুবল অ্যাকাউন্ট খুলতে হবে। সেসব অ্যাকাউন্টেই ১ এপ্রিল থেকে সরবরাহ করা গ্যাসের মূল্য পরিশোধ করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধইমরানকে হত্যার চক্রান্ত হয়েছে: পাকিস্তানের তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধকবি নজরুল একাডেমির পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান