রাশিয়ান ভ্যাকসিন একে-৪৭ এর মতোই নির্ভরযোগ্য : পুতিন

আজাদী ডেস্ক | শনিবার , ৮ মে, ২০২১ at ৫:১০ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রুশ করোনা ভ্যাকসিনকে দেশটির বিশ্বখ্যাত কালাশানিকভ রাইফেলের সঙ্গে তুলনা করেছেন। রুশ বার্তা সংস্থা তাস এ খবর জানিয়েছে। গত বৃহস্পতিবার উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গলিকভার সঙ্গে এক ভিডিও কনফারেন্সে পুতিন বলেন, দশক ধরে ওষুধ উৎপাদনে আমরা যে প্রযুক্তি ব্যবহার করছি তা এখনও আধুনিক ও উন্নত। সন্দেহ নেই এগুলোই সবচেয়ে বেশি নিভর্রযোগ্য এবং নিরাপদ।
পুতিন আরও বলেন, রাশিয়ার ভ্যাকসিন একে-৪৭ এর মতোই নির্ভরযোগ্য। এটি আমরা বলছি না। এই কথা বলেছেন ইউরোপীয় বিশেষজ্ঞ। আমিও মনে করি তিনি একেবারেই সঠিক। বিশ্বের সবচেয়ে পরিচিত ও ব্যবহৃত আগ্নেয়াস্ত্র হলো একে-৪৭। রুশ কর্তৃপক্ষ সিঙ্গেল ডোজের স্পুটনিক ভ্যাকসিন প্রয়োগের অনুমতির দিনই পুতিন এই মন্তব্য করলেন। এটির নামকরণ করা হয়েছে স্পুটনিক লাইট। অবশ্য এক ডোজের ভ্যাকসিনটির চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি।
গত বছর চূড়ান্ত পরীক্ষার আগেই স্পুটনিক ভি ভ্যাকসিনকে অনুমোদন দেওয়ায় সমালোচনার মুখে পড়েছিল রাশিয়া। এই বছর ফেব্রুয়ারিতে দ্য লানসেট জার্নালে ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিবেদন প্রকাশিত হয়। প্রকাশিত প্রতিবেদন অনুসারে, করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর এবং কার্যকারিতার হার ৯১ শতাংশ।

পূর্ববর্তী নিবন্ধকন্টেনার সংকটে বেড়েছে ফ্রেইট চার্জ
পরবর্তী নিবন্ধঈদের আগে বাড়ল চিনির দাম