রমজানে বাজার নিয়ন্ত্রণে মাঠে থাকবে ৪০টি টিম

মতবিনিময় সভায় চট্টগ্রাম জেলা প্রশাসক

| বৃহস্পতিবার , ২ মার্চ, ২০২৩ at ৫:৪২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী রমজানকে টার্গেট করে চাল, ডাল, চিনি, ছোলা, তেল, পেঁয়াজ, আদা, রসুন, বেগুন, কাঁচা মরিচ ও ধনে পাতাসহ অন্যান্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী মজুদ রেখে অহেতুক মূল্যবৃদ্ধির মাধ্যমে বাজার অস্থিতিশীল করে তোলে। এতে করে একদিকে সরকারের বদনাম, অন্যদিকে ভোক্তাদের দুর্ভোগ পোহাতে হয়। এখন থেকে আর তা আর হতে দেব না। আসন্ন পবিত্র রমজানকে সামনে রেখে কাপড় সামগ্রীসহ নিত্য প্রয়োজনীয় সকল পণ্য সহনীয় পর্যায়ে রাখতে জেলা প্রশাসনের ৪০ টিম মাঠে থাকবে। নগরীতে ৬ জন সহকারী কমিশনার (ভূমি) ও ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মিলে মোট ১০ জনের পৃথক ১০টি টিম এবং ১৫ উপজেলায় ১৫ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ১৫ জন সহকারী কমিশনার (ভূমি) মিলে মোট ৩০ জনের পৃথক ৩০টি টিম সার্বক্ষণিক বাজার তদারকির দায়িত্বে নিয়োজিত থাকবে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, প্রেস ক্লাব প্রতিনিধি, ক্যাব ও বাজার বা মার্কেট পরিচালনা কমিটির সদস্যরা অভিযানে সহযোগিতা করবে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পৃথকভাবে বাজার তদারকি করবে। পবিত্র রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের অবাধ সরবরাহ ও দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে গতকাল বুধবার চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসন সভার আয়োজন করেন।

জেলা প্রশাসক বলেন, পণ্যের সরবরাহ থাকলে মূল্য বৃদ্ধির সম্ভাবনা থাকেনা। এর পরেও কিছু কিছু চিহ্নিত ব্যবসায়ী সিন্ডিকেট করে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি করে। এখন থেকে নিত্য পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে না থাকলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রত্যেক ব্যবসা প্রতিষ্ঠান মূল্য তালিকা টাঙানো বাধ্যতামূলক। একইসাথে পণ্য ক্রয়বিক্রয়ের হাল নাগাদ রশিদ চাহিবা মাত্র দেখাতে হবে। এর ব্যত্যয় ঘটতে পারবে না।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারুফের সঞ্চালনায় মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) রাকিব হাসান, সিএমপির অতিরিক্ত উপপুলিশ কমিশনার পংকজ দেবনাথ, বিএসটিআইর উপপরিচালক মো. মাজহারুল হক শাহ, কেজিডিসিএল’র উপব্যবস্থাপক মো. রাহাদুজ্জামান, সিভিল সার্জন কার্যালয়ের এমওসিএস ডা. মো. নওশাদ খান, কাস্টম হাউসের জয়েন্ট কমিশনার মো. মুশফিকুর রহমান, চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি চৌধুরী ফরিদ, টিসিবির সহকারী পরিচালক হাবিবুর রহমান, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন আক্তার, নিরাপদ খাদ্য অফিসার নাজমুস সুলতানা সীমা, রেয়াজউদ্দিন বাজার বণিক কল্যাণ সমিতির সভাপতি মো. ছালামত আলী, চিটাগাং চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, উইম্যান চেম্বারের সিনিয়র সহসভাপতি আবিদা মোস্তফা, খাতুনগঞ্জের আমদানিকারক মঞ্জুর মোর্শেদ, বহদ্দারহাট কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ জানে আলম, টি কে গ্রুপের ম্যানেজার এএনএম ইকবাল হোসেন, রেয়াজউদ্দিন বাজার আড়ৎদার কল্যাণ সমিতির সভাপতি রশিদ আহম্মদ, সাধারণ সম্পাদক ফারুক শিবলী, চট্টগ্রাম চাউল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম, চট্টগ্রাম ডাল মিল ব্যবসায়ী সমিতির সহসাধারণ সম্পাদক জহির উদ্দিন মোহাম্মদ বাবর প্রমূখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধভারতের আদালতে বেকসুর খালাস পেলেন সালাহ উদ্দিন
পরবর্তী নিবন্ধচূড়ান্ত তালিকায় চট্টগ্রামের মোট ভোটার ৬৫ লাখ