রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে কটূক্তি নোবেলকে আইনি নোটিশ

| মঙ্গলবার , ১৬ আগস্ট, ২০২২ at ১০:২৭ পূর্বাহ্ণ

বাংলাদেশের জাতীয় সংগীতের রচয়িতা বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে ফেসবুকে কটূক্তি করার অভিযোগে শিল্পী মাইনুল আহসান নোবেলকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। গত রোববার চট্টগ্রাম জজ আদালতের আইনজীবী অ্যাডভোকেট মিঠুন বিশ্বাস এই আইনি নোটিশ পাঠান। আইনি নোটিশে বলা হয়, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সংবিধান দ্বারা সংরক্ষিত ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গানটির বিরুদ্ধে কোনো প্রকার প্রপাগান্ডা ও প্রচারণা চালানো দেশের প্রচলিত আইনে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য। খবর বাংলানিউজের।
স্ট্যাটাস দুটিতে ইচ্ছাকৃতভাবে মনগড়া, ভিত্তিহীন, কাল্পনিক, মানহানিকর ও বিদ্বেষমূলক আপত্তিকর মন্তব্যের মাধ্যমে বাংলাদেশের জাতীয় সংগীতের বিরুদ্ধাচার এবং রচিয়তা বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ কবি, সাহিত্যিক,বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিরুদ্ধে আক্রমণাত্মক, মিথ্যা, ভিত্তিহীন, মানহানিকর, বিদ্বেষ মূলক অপপ্রচারের মাধ্যমে ইচ্ছাকৃতভাবে অসৎ উদ্দেশ্যে বাংলাদেশের দেশপ্রেমিক প্রতিটি নাগরিকের হৃদয়ে আঘাত করেছেন যা দেশের প্রচলিত আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। নোবেল তার ভেরিফায়েড ফেসবুক পেজ ‘নোবেল ম্যান’ থেকে গত ১০ ও ১১ আগস্ট রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বানোয়াট, বিদ্বেষপূর্ণ, ভিত্তিহীন মন্তব্য করে ২টি পোস্ট করেন। এসব পোস্ট সর্বস্তরের মানুষের অনুভূতিতে আঘাত করেছে। এ ধরনের ঘটনা দেশের প্রচলিত আইনে শাস্তিযোগ্য অপরাধ।
অ্যাডভোকেট মিঠুন বিশ্বাস বলেন, কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিরুদ্ধে অসম্মানজনক কটূক্তি করার বিষয়টি স্বীকার করে ৭ দিনের মধ্যে ফেসবুক পোস্ট সরাতে হবে। নোবেলকে নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে জাতির সামনে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। অন্যথায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হবে।

পূর্ববর্তী নিবন্ধকানাডায় প্রদর্শিত ‘শনিবার বিকেল’
পরবর্তী নিবন্ধএকজন কবি ও রেণুর গল্প