রপ্তানি নিষিদ্ধ করে পশ্চিমা নিষেধাজ্ঞার জবাব রাশিয়ার

মারিওপোলে ফের গোলাবর্ষণ, যুদ্ধবিরতিতে অগ্রগতি নেই রাশিয়া-ইউক্রেন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে

| শুক্রবার , ১১ মার্চ, ২০২২ at ৭:৩৭ পূর্বাহ্ণ

মস্কোয় পশ্চিমা নিষেধাজ্ঞার জবাবে বিদেশে-তৈরি ২শ’র বেশি পণ্য রপ্তানি এ বছরের শেষ নাগাদ নিষিদ্ধ করেছে রাশিয়া। রাশিয়া সরকার গতকাল বৃহস্পতিবার এই নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। এর আওতায় পড়েছে, টেলিকম, কৃষি পণ্য, বৈদ্যুতিক এবং প্রযুক্তিগত যন্ত্রপাতি- যেগুলো এতদিন বিদেশ থেকে রাশিয়ায় রপ্তানি করা হয়ে এসেছে। অন্যান্যর মধ্যে আছে গাড়ি, রেলের বগি, কন্টেইনার এবং টারবাইন। খবর বিডিনিউজের। বিবিসি জানায়, অবন্ধুসুলভ আচরণ করেছে এমন দেশগুলোতে রাশিয়া কাঠ রপ্তানিও নিষিদ্ধ করছে। এসব নিষেধাজ্ঞার ফলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্রসহ প্রায় ৪৮টি দেশ ক্ষতির মুখে পড়বে। রাশিয়ার অর্থ মন্ত্রণালয় বলেছে, এইসব পদক্ষেপ রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার যৌক্তিক জবাব এবং এর লক্ষ্য হচ্ছে, রুশ অর্থনীতির কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রের কাজ নির্বিঘ্ন রাখা। রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিনের সই করা এক নির্দেশে বলা হয়েছে, বিদেশে তৈরি পণ্য রাপ্তানি নিষিদ্ধ করাটা রাশিয়ার বাজারে স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য জরুরি ছিল।
রাশিয়া সাময়িকভাবে ইউরেশিয়ান ইকোনোমিক ইউনিয়নভুক্ত (ইইইউ) সাবেক সোভিয়েত ইউনিয়নের কয়েকটি দেশে ১৫ মার্চ থেকে ৩১ আগস্ট পর্যন্ত শস্য রপ্তানি এবং ইইইউ এলাকার বাইরে চিনি রাপ্তানিও নিষিদ্ধ করতে পারে বলে ইন্টারফ্যাঙ বার্তা সংস্থাকে জানিয়েছেন সংশ্লিষ্ট এক কর্মকর্তা। ইইইউ দেশগুলোর মধ্যে আছে আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান, কিরগিজস্তান এবং খোদ রাশিয়াও।
মারিওপোলে ফের গোলাবর্ষণ : ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী মারিওপোলে ফের বোমাবর্ষণ শুরু হয়েছে। রুশ বাহিনী নগরীর কেন্দ্রস্থলে, এমনকি আবাসিক এলাকাতেও বৃষ্টির মতো বোমা ফেলছে বলে জানিয়েছে শহর কর্তৃপক্ষ। রুশ সেনারা কয়েকদিন ধরে শহরটি ঘিরে রেখে সেখানে আক্রমণ চালাচ্ছে। ফলে সেখানে বিদ্যুৎ, পানি ও খাবারের সংকট তৈরি হয়েছে। মারিওপোলের উপ-মেয়র বলেছেন, শহরটিতে মোট কত মানুষ মারা গেছে তা তিনি জনেন না। তবে সর্বসাম্প্রতিক মৃতের সংখ্যা ১, ২০৭ জন। এগুলো কেবল মৃতদেহ। আমরা রাস্তা থেকে এগুলো সংগ্রহ করেছি, বিবিসি-কে বলেন উপ-মেয়র সের্গেই ওরলভ। তিনি বলেন, নগরীর বাইরের কবরস্থানগুলোতে যাওয়া সম্ভব না হওয়ায় ৪৭ টি মৃতদেহ গণকবর দেওয়া হয়েছে। তাদের সবার পরিচয়ও পাওয়া যায়নি।
ওরলভ বলেন, লোকজনকে নগরী থেকে বের করা কিংবা নগরীতে সাহায্য নিয়ে আসা সম্ভব না। বুধবার প্রায় ১শ মানুষ প্রাইভেট কারে পালাতে গিয়ে আবার ফিরে আসতে হয়েছে। একটি তল্লাশিকেন্দ্রে রুশ বাহিনী গাড়ির আশেপাশে গুলি ছোড়ায় মানুষ পালিয়ে যেতে পারেনি।
আন্তর্জাতিক কমিটি অব রেডক্রস (আইসিআরসি) বলেছে, অবরুদ্ধ মারিওপোলে এখন শিশুদের জন্য খাবার নেই। এক সপ্তাহেরও বেশি সময় ধরে নগরীটি রুশ সেনারা ঘেরাও করে রেখেছে। মারিওপোলের আইসিআরসি কর্মীরা বলেছে, লোকজন এখন খাবারের জন্য একে অপরের সঙ্গে লড়ছে। সব দোকান, ফার্মেসি লুট হয়ে যাচ্ছে, কোনও গ্যাস সরবরাহ নেই, হিটিং সিস্টেমও না থাকায় রাতে তাপমাত্রা নীচে নেমে গেলে ঊষ্ণ পরিবেশ বজায় রাখা খুবই কঠিন হচ্ছে। লোকজন এরই মধ্যে অসুস্থ হতে শুরু করেছে বলেআইসআরসি কর্মীরা সতর্ক করেছে।
রাশিয়া-ইউক্রেন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক : রাশিয়া এবং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে প্রথম দফা বৈঠকে যুদ্ধবিরতিতে কোনো অগ্রগতি হয়নি। তবে দুই পররাষ্ট্রমন্ত্রীই ইউক্রেনের মানবিক সংকট অবসানের পথ খোঁজার চেষ্টা চালিয়ে যেতে সম্মত হয়েছেন। তুরস্কের আন্তালায়ায় রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা একথা জানান।
তিনি বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ যে দাবি করেছেন তা আত্মসমর্পণ করারই নামান্তর। ওদিকে, ল্যাভরভ এরই মধ্যে বলেছেন, তার দেশের সামরিক অভিযান পরিকল্পনামাফিক চলছে। তুরস্কে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী কুলেবার সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে ওই কথা বলেন ল্যাভরভ। রুশ দৃষ্টিভঙ্গি থেকে যুদ্ধের অগ্রগতি কী এমন প্রশ্নের জবাবে লাভরভ বলেন, এটি বিশেষ অভিযান এবং তা সার্বিক পরিকল্পনা অনুযায়ীই চলছে।
অন্যদিকে, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী কুলেবা বলেন, ইউক্রেনে যুদ্ধ বন্ধ করা, ইউক্রেনের বেসামরিক নাগরিকদের দুর্ভোগ লাঘব এবং রুশ দখলদার বাহিনীর হাত থেকে ইউক্রেনের অঞ্চল স্বাধীন করার চেষ্টায় আমি এই আলোচনা চালিয়ে যেতে প্রস্তুত। তিনি বলেন, তার বিশ্বাস, দুই পররাষ্ট্রমন্ত্রী যখন বৈঠক করেন তখন তাদের শান্তি ও নিরাপত্তা প্রশ্নে কথা বলার ম্যান্ডেট থাকে।

পূর্ববর্তী নিবন্ধ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠির জীবনবোধ তুলে ধরেছি’
পরবর্তী নিবন্ধবঙ্গোপসাগরে ফিশিং ট্রলারে ডাকাতি মালামাল লুট, ১৬ জেলে আহত