যোগ্য ও সাহসীদের নিয়ে নতুন কমিশন গঠনের পরামর্শ

ইসি গঠনে সার্চ কমিটিতে ৩০৯ নাম আজকের বৈঠকে ২৩ বিশিষ্টজনকে আমন্ত্রণ

আজাদী ডেস্ক | রবিবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:৪৬ পূর্বাহ্ণ

নতুন নির্বাচন কমিশন গঠনে বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিগতভাবে ৩০৯ জনের নাম জমা পড়েছে বলে জানিয়েছেন সার্চ কমিটির সচিব ও মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। গতকাল শনিবার প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে বিশিষ্টজনদের থেকে প্রস্তাব নিতে সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে দুই দফা বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান তিনি।
বৈঠকে কি কি প্রস্তাব এসেছে জানতে চাইলে তিনি বলেন, সার্চ কমিটি যাতে পদক্ষেপ নিতে পারে সেই বিষয়ে উনারা বক্তব্য দিয়েছেন। তারা বিভিন্ন পরামর্শ দিয়েছেন, কমিটি সব নোট করেছে। আগামীকাল (আজ) বিকালে আরেকটি বৈঠক হবে। সেটির পরামর্শ নিয়ে তারপর কমিটি কর্ম পদ্ধতি ঠিক করবে। এদিকে বিশিষ্টজনদের সঙ্গে আলোচনায় দলীয় সরকারের সুবিধাভোগীদের বিবেচনার বাইরে রেখে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, সৎ, যোগ্য ও সাহসী ব্যক্তিদের নিয়ে নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে প্রস্তাব এসেছে। বিশিষ্টজনদের সঙ্গে বৈঠকের দ্বিতীয় দিন আজ রোববারও ২৩ বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বসবে সার্চ কমিটি। খবর বিডিনিউজের।
এর আগে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবী ও ব্যক্তি পর্যায় থেকে কমিশন গঠনের জন্য নাম নিয়েছে সার্চ কমিটি। এ বিষয়ে মন্ত্রী পরিষদ সচিব বলেন, আমরা বিভিন্ন রাজনৈতিক দলগুলো থেকে ১৩৬ জনের, পেশাজীবীদের থেকে ৪০ জনের, ব্যক্তিগতভাবে ৩৪ জনের এবং বিভিন্ন ইমেইলের মাধ্যমে ৯৯ জনের নাম পেয়েছি। মোট ৩০৯ জনের নাম পাওয়া গেছে। এ বিষয়গুলো নিয়ে আমাদের কমিটি বসবে, এগুলো দেখে কমিটি সিলেকশন করবে। নির্বাচন কমিশন থেকে ৩৯টি রাজনৈতিক দলের মধ্যে ১৫টি দল নাম দেয়নি এবং সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে যেসব নাম জমা দেবে তা প্রকাশ করতে বিশিষ্টজনদের প্রস্তাবের বিষয়ে প্রশ্ন করা হয় সদস্য সচিবকে। এ বিষয়ে সার্চ কমিটির সিদ্ধান্ত কী জানতে চাইলে আনোয়ারুল ইসলাম বলেন, এগুলো উনাদের সাজেশন, কমিটি যখন বসবে তখন উনাদের সাজেশন নিয়ে সিদ্ধান্ত ঠিক করবে।
বিএনপিসহ যেসব দল নাম প্রস্তাব করেনি, তাদের কাছ থেকে নাম নেওয়ার জন্য আবার কোনো সুযোগ দেওয়া হবে কিনা, এমন প্রশ্নে তিনি বলেন, আগামীকাল কমিটির মিটিংয়ের পর বোঝা যাবে।
যোগ্য ও সাহসীদের নিয়ে নতুন কমিশন গঠনে পরামর্শ : দলীয় সরকারের সুবিধাভোগীদের বিবেচনার বাইরে রেখে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, সৎ, যোগ্য ও সাহসী ব্যক্তিদের নিয়ে নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে প্রস্তাব এসেছে বিশিষ্টজনদের সঙ্গে আলোচনায়। তারা নতুন ইসিতে নারী, সংখ্যালঘু ও গণমাধ্যম প্রতিনিধিদের রাখার পরামর্শও দিয়েছেন।
গতকাল প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার বাছাইয়ে আমন্ত্রিত শিক্ষক, আইনজীবী, নির্বাচন বিশেষজ্ঞ, গণমাধ্যম ব্যক্তিত্ব, ব্যবসায়ী, অধিকার কর্মীদের নিয়ে দুই দফা বৈঠক করে সার্চ কমিটি। সকাল সোয়া ১১টা থেকে বেলা সাড়ে ১২টা এবং ১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক হয়।
রাষ্ট্রপতি গঠিত অনুসন্ধান কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে ছিলেন কমিটির সদস্য বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।
গত শনিবার রাষ্ট্রপতি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন। কমিটি দুটি বৈঠক করে নিবন্ধিত রাজনৈতিক দলের কাছে থেকে প্রস্তাব নেওয়া, বিশিষ্টজনদের সঙ্গে বৈঠকসহ বেশ কিছু সিদ্ধান্ত নেয়।
আজকের বৈঠকে ২৩ বিশিষ্টজনকে আমন্ত্রণ : বাংলানিউজ জানায়, নির্বাচন কমিশন গঠনে বিশিষ্টজনদের সঙ্গে বৈঠকের দ্বিতীয় দিন আজ রোববার বিকাল ৪টায় ২৩ বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বসবে সার্চ কমিটি। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বিশিষ্ট নাগকরিকদের সঙ্গে প্রথম ও দ্বিতীয় দফায় বৈঠকের পর ২৩ বিশিষ্ট ব্যক্তিকে আমন্ত্রণ জানানো হয়েছে। এই তালিকায় সাবেক নির্বাচন কমিশনার, আমলা, শিক্ষাবিদ, সাংবাদিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্বের নাম রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসিএনজিতে তুলে নিয়ে দুই ছাত্রীকে ধর্ষণ, আটক ২
পরবর্তী নিবন্ধজাতীয় পতাকার স্ট্যান্ডে ঝুলে যুবকের আত্মহত্যা