যেসব সেবা ও পণ্যের দাম কমবে

| শুক্রবার , ২ জুন, ২০২৩ at ৫:৩৮ পূর্বাহ্ণ

২০২৩২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে যেসব সেবা ও পণ্যের উপর ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে সেসবের দাম কমবে। খবর বিডিনিউজের।

ওষুধ : ম্যালেরিয়া ও যক্ষ্মার ওষুধ উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতির প্রস্তাব দেওয়া হয়েছে।

মিষ্টি : মিষ্টান্ন ভাণ্ডার সেবা হতে কাঙ্ক্ষিত রাজস্ব আদায়ের লক্ষ্যে এ খাতে বলবৎ ১৫ শতাংশ ভ্যাট হার অর্ধেক কমিয়ে ৭.৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

অপটিক্যাল ফাইবার ক্যাবল : এই ক্যাবলের উৎপাদন পর্যায়ে ৫ শতাংশের অতিরিক্ত ভ্যাট অব্যাহতির মেয়াদ আগামী বছরের ৩০ জুন পর্যন্ত নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

হাতে তৈরি বিস্কুট : কর অব্যাহতি সীমা প্রতি কেজি ১৫০ টাকার পরিবর্তে ২০০ টাকা এবং কেক (পার্টিকেক ব্যতীত) এর অব্যাহতি সীমা প্রতি কেজি ২৫০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নির্ধারণ করার প্রস্তাব এসেছে।

পশু খাদ্য : পশুখাদ্য হিসাবে ব্যবহার্য কোকোনাট বা কোপরা ওয়েস্টের উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতির প্রস্তাব দেওয়া হয়েছে।

কৃষি যন্ত্র : কৃষিতে ব্যবহৃত রাইস ট্রান্সপ্লান্টার, ড্রায়ার, সকল প্রকার স্প্রেয়ার মেশিন, পটেটো প্লান্টার, আমদানিকৃত সকল ধরনের কন্টেনারের আগাম কর অব্যাহতির প্রস্তাব দেওয়া হয়েছে।

পানি প্রক্রিয়াকরণ যন্ত্র : সমুদ্রের লবণাক্ত পানি থেকে সুপেয় পানি উৎপাদনের লক্ষ্যে আমদানিকৃত সোলার পাওয়ার অপারেটেড ওয়াটার ডিস্টিলেশন প্ল্যান্টের আগাম কর অব্যাহতির সুপারিশ।

উড়োজাহাজের ইঞ্জিন ও যন্ত্রাংশ : নিবন্ধিত এয়ারলাইন্সের আমদানিকৃত উড়োজাহাজের ইঞ্জিন, টার্বো জেট ও যন্ত্রাংশ আমদানিতে আগাম কর অব্যাহতির প্রস্তাব রাখা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসংকটের প্রতিফলন নেই বাজেটে : সিপিডি
পরবর্তী নিবন্ধযেসব সেবা ও পণ্যের দাম বাড়ছে