যুবকের যাবজ্জীবন ও ৩ লাখ টাকা জরিমানা

পাঁচলাইশে কিশোরী ধর্ষণ

আজাদী প্রতিবেদন | সোমবার , ৬ জুন, ২০২২ at ১০:২৭ পূর্বাহ্ণ

নগরীর পাঁচলাইশ থানাধীন শুলকবহরে ১৪ বছরের কিশোরী ধর্ষণ মামলায় আব্দুল জলিল নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড, ৩ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো ৩ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। আব্দুল জলিল ভোলা জেলার লালমোহন এলাকার বাসিন্দা। গতকাল চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক ফেরদৌস আরা এ রায় ঘোষণা করেন। এ সময় আব্দুল জলিম কাঠগড়ায় হাজির ছিলেন। রায় ঘোষণার আগে তাকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে নিয়ে আসা হয়।

ট্রাইব্যুনালের পিপি খন্দকার আরিফুল আলম আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, সন্দেহাতীতভাবে অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত আব্দুল জলিলকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। সরলতার সুযোগ নিয়ে সে যে জঘন্য কাজ করেছেন, তা আদালত বুঝতে পেরেছেন। পুরো বিচার প্রক্রিয়ায় আদালত ১৪ সাক্ষীর মধ্য থেকে ১১ জনের সাক্ষ্যগ্রহণ করেছেন।

আদালতসূত্র জানায়, ২০১৮ সালের ডিসেম্বর মাসে কিশোরী ধর্ষণের এ ঘটনা ঘটে। টানা ১২ দিন তাকে ধর্ষণ করা হয়। এ ঘটনায় পরিবারের পক্ষ থেকে পাঁচলাইশ থানায় মামলাটি করা হয়। মামলার এজহারে বলা হয়, আসামি এলাকায় বৈদ্য পরিচয়ে ঘুরে বেড়াতেন। ঘটনার সময় ভিকটিমের বাড়িতে গুপ্তধন আছে এবং তা বের করে আনতে কিছু প্রক্রিয়া আছে বলে জানানো হয়। প্রক্রিয়া হচ্ছে, তার সাথে ভিকটিমকে ৪১ দিন নামাজ পড়তে হবে। এ সময় সেখানে অন্য কেউ থাকতে পারবেন না। একপর্যায়ে তার কথায় রাজি হলে ঘটনার সূত্রপাত হয় এবং ঘটনা জানাজানি হয়। আদালতসূত্র আরো জানায়, মামলাটি তদন্ত করে পরের বছরের ১৫ মে আদালতে চার্জশিট দাখিল করে তদন্ত কর্মকর্তা। একপর্যায়ে এ চার্জশিট আমলে নিয়ে বিচার কাজ শুরু হয়।

পূর্ববর্তী নিবন্ধএশিয়াটিক কটন মিলস’র ব্যবস্থাপনা পরিচালক কারাগারে
পরবর্তী নিবন্ধডা. সামন্ত লালের নেতৃত্বে আজ আসছেন তিন সদস্যের টিম