যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তে মৃতদের মধ্যে ভারতীয় পরিবার

| রবিবার , ২ এপ্রিল, ২০২৩ at ৪:৫৮ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তের একটি জলাভূমি থেকে পাওয়া আটটি মৃতদেহ দুটি পরিবারের সদস্যদের, একটি পরিবার কানাডার পাসপোর্টধারী রোমানীয় বংশোদ্ভূত আর অপরটি ভারতীয়। তারা অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে কানাডা থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেছিল বলে পুলিশ জানিয়েছে। বৃহস্পতিবার ওই সীমান্তের কাছে আকওয়েসেন জলাভূমিতে উল্টে থাকা একটি নৌকার কাছে ছয়টি মৃতদেহ পাওয়া যায়। শুক্রবার পুলিশের একটি হেলিকপ্টার সেইন্ট লরেন্স নদীতে আরও দুটি মৃতদেহ খুঁজে পায়। এক সংবাদ সম্মেলনে স্থানীয় পুলিশের ডেপুটি প্রধান লি অ্যান ও’ব্রায়েন জানিয়েছেন, ডুবে যাওয়া নৌকাটি আকওয়েসেন মোহাক কমিউনিটির নিখোঁজ বাসিন্দা কেসি ওকসের (৩০) মালিকানাধীন। খবর বিডিনিউজের।

পুলিশ হেলিকপ্টারযোগে ওকসকে খুঁজে ফেরার সময়ই লরেন্স নদীতে ওই দুটি মৃতদেহ পায়, কিন্তু ওকসকে এখনও খুঁজে পায়নি, তিনি নিখোঁজই আছেন। ওকসের সঙ্গে ওই পরিবার দুটির কোনো সম্পর্ক আছে কিনা তা পরিষ্কার নয় বলে জানিয়েছে বিবিসি। কর্তৃপক্ষ জানিয়েছে, তারা যে আটটি লাশ পেয়েছে তাদের মধ্যে দুটি শিশুর মৃতদেহ আছে, বাকি ছয়জন পূর্ণবয়স্ক। পুলিশ জানিয়েছে, কানাডার কোস্টগার্ড আকাশপথে তল্লাশি চালানোকালে স্থানীয় সময় বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে মোহক অঞ্চলের আকওয়েসেনের সি স্নাইন জলাভূমিতে প্রথম মৃতদেহটি পায়, স্থানটি যুক্তরাষ্ট্রকানাডা সীমান্তের ঠিক পাশেই।

পরে আশপাশেই বাকি মৃতদেহগুলো পাওয়া যায়। তাদের বিস্তারিত পরিচয় প্রকাশ করেনি পুলিশ। সংবাদ সম্মেলনে পুলিশ প্রধান ও’ব্রায়েন জানিয়েছেন, একটি শিশুর বয়স তিন বছরের নিচে আর তার কানাডার পাসপোর্ট ছিল। অন্য শিশুটিও কানাডার নাগরিক। তারা সবাই অবৈধভাবে কানাডা থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছিল বলে ধারণা করা হচ্ছে, বলেছেন তিনি। বুধবার রাতে ওই এলাকার আবহাওয়া পরিস্থিতি খারাপ ছিল বলেও জানিয়েছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধএখন যুদ্ধবিরতি সম্ভব নয় : রাশিয়া
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে টর্নেডোর তাণ্ডবে নিহত অন্তত ৪, আহত বহু