যুক্তরাষ্ট্রের সুইফ ফেস্টিভ্যালে ইনান্নার অ্যাওয়ার্ড জয়

| শনিবার , ৩ জুন, ২০২৩ at ৫:৫৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রকেন্দ্রিক ফিল্ম ফেস্টিভ্যাল স্টুডেন্টস ওয়ার্ল্ড ইমপ্যাক্ট ফিল্ম ফেস্টিভ্যালে২০২৩ (সুইফ) বিশেষ সম্মাননা ‘অনারেবল মেনশন অ্যাওয়ার্ড’ জয় করেছে চলচ্চিত্র ‘ইনান্না’। আগামী ১৮২৫ জুন অনুষ্ঠিতব্য ফেস্টিভ্যালে বিশেষ প্রদর্শনী হওয়ার কথা রয়েছে ইন্নান্নার।

চট্টগ্রামের তরুণ নির্মাতা সাইদ খান সাগরের চিত্রনাট্য ও পরিচালনায় ইনান্না (নো ওয়ে আউট) শর্টফিল্মটি এবারের ফেস্টিভ্যাল আসরের ১২০টি দেশ থেকে ১৩০০০ চলচ্চিত্রর সাথে প্রতিযোগিতা করে এই সম্মাননা লাভ করে। সবচেয়ে বড় স্টুডেন্টস ফিল্ম ফেস্টিভাল হিসেবে বিবেচিত অনলাইন এই প্রতিযোগিতা তরুণদের ফিল্মমেকিংয়ের প্রতি উৎসাহিত করতে আয়োজন করা হয়। প্রতি বছরের ন্যায় এবারও ফেস্টিভ্যালে বিশেষ প্রদর্শনী হওয়ার কথা রয়েছে ইন্নান্নার।

নারীর প্রতি তৃতীয় বিশ্বের দেশসমূহের দৃষ্টিভঙ্গি, নারীর প্রতি বৈষম্যের ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহারের অবাধ সুযোগ দায়ী এমন এক বার্তা নিয়ে চলচ্চিত্রটি বানিয়েছেন বলে জানান নির্মাতা সাগর। তিনি বলেন, ইনান্না এমন এক গল্প, যাতে আপনারআমার পাশে রোজ ঘটে চলা ঘটনাগুলো কীভাবে আরো অনেক ঘটনা থেকেই সূত্রপাত হয় সেই জিজ্ঞাসাই আমরা করতে চেয়েছি দর্শকের কাছে। নিঃসন্দেহে ভালো লাগছে এমন একটি উৎসবে নিজের দেশকে প্রতিনিধিত্ব করতে পারছি বলে। এমন সুযোগ বাংলাদেশের তরুণ নির্মাতা যারা নানারকম সীমাবদ্ধতার ভেতরেও কাজ করে চলেছেন তাদের বড় স্বপ্ন দেখতে কিছুটা হলেও উৎসাহিত করবে মনে করেন তিনি।

চট্টগ্রাম জেলা পরিষদের অর্থায়নে ইনান্না চলচ্চিত্রে অভিনয় করেছেন রাফিউল কাদের রুবেল, মহাশ্বেতা ভাবনা, বোরহান উদ্দিন ও আহানাফ আল আরাফ। ফেইল্ড ক্যামেরা স্টোরিজ চট্টগ্রামে চলচ্চিত্রটি প্রদর্শনীর ব্যবস্থা করবে বলে জানান সহযোগী পরিচালক মাহির আজরফ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধমেঠো পথের গানের বিশেষ প্রদর্শনী ১৩ জুন
পরবর্তী নিবন্ধশাকিব খান খুবই বিনয়ী দুর্দান্ত হেল্পফুল : ইধিকা