যুক্তরাষ্ট্রকে হারিয়ে গ্রুপ সেরা বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপ ক্রিকেট | বৃহস্পতিবার , ১৯ জানুয়ারি, ২০২৩ at ৬:০৯ পূর্বাহ্ণ

অস্ট্রেলিয়া ও শ্রীলংকাকে হারানোর পর বাংলাদেশের নারীদের জন্য যুক্তরাষ্ট্র ছিল অনেক সহজ প্রতিপক্ষ। তবে সে প্রতিপক্ষ সহজে ছাড় দেয়নি। আবার বাংলাদেশ নিজেদের এই ম্যাচটাও প্রত্যাশা মতেই জিতেছে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশ ৫ উইকেটে যুক্তরাষ্ট্রকে হারায়। টানা তিন জয়ে আত্মবিশ্বাস অটুট রেখেই সুপার সিক্স পর্বে খেলবে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বেনোনিতে বুধবার বাংলাদেশের জয়ের ভিত গড়ে দেন বোলাররা।

ক্যারিবিয়ান গ্রেট শিবনারায়ণ চন্দরপলের কোচিংয়ে খেলতে আসা যুক্তরাষ্ট্র দলকে তারা ১০৩ রানে আটকে দেয়। রান তাড়ায় আগের ম্যাচগুলোর মতো পাওয়ার হিটিং আর স্ট্রোকের ছটা এ দিন দেখাতে পারেননি আফিয়া প্রত্যাশা, সুমাইয়া আক্তার, স্বর্ণা আক্তাররা। তবে সম্মিলিত প্রচেষ্টায় লক্ষ্য অর্জন করে তারা ১৭.৩ ওভারেই। ৫ উইকেট হারিয়ে তুলে নেয় ১০৪ রান। উইলমুর পার্কে যুক্তরাষ্ট্র টস জিতে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে উইকেট হারায় মাত্র ৪টি। বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে রান খুব বেশি তুলতে পারেনি তারা। চতুর্থ ওভারে লাসিয়া মুলাপুড়িকে () ফিরিয়ে বাংলাদেশকে প্রথম উইকেট এনে দেন অধিনায়ক দিশা বিশ্বাস। দ্বিতীয় উইকেটে দিশা ধিংড়া ও স্নিগ্ধা পল গড়েন ৫৭ রানের জুটি। তবে খেলতে হয় ৬৫ বল। ৩৯ বলে ২০ করে রানে আউট হন দিশা ধিংড়া। ৩৭ বলে ২৬ রান করেন তিনি। স্নিগ্ধাকে বোল্ড করেন দিশা বিশ্বাস। পরে ইসানি ভাগেলার ১৭ বলে ১৭ ও গিতিকা কোড়ালির ১৬ বলে ১৬ রানের ইনিংসে যুক্তরাষ্ট্র শতের কোঠা পার হয়।

জবাব দিতে নেমে বাংলাদেশ নিজেদের উদ্বোধনী জুটিতে পরিবর্তন আনে একটু। মিডল অর্ডার থেকে সুমাইয়া আক্তারকে ওপেনিংয়ে তুলে আনা হয়। আফিয়া প্রত্যাশাও ছিলেন। তবে এই জুটি সফল হয়নি। ১২ বলে ১০ রান করে আউট হয়ে যান সুমাইয়া। ঝড় তুলতে পারেননি এ দিন প্রত্যাশাও। ১০ বলে ৭ রান করেন তিনি। ফর্মে থাকা দুই ব্যাটার দিলারা আক্তার ও স্বর্ণা আক্তার রানের দেখা পান। তবে দুজনের কেউই বড় করতে পারেননি ইনিংস। দিলারা ফেরেন ১৫ বলে ১৭ রান করে। এই টুর্নামেন্টের সেনসেশন স্বর্ণা যথারীতি আগ্রাসী ব্যাটিংয়ের ধারা বজায় রেখে ২ চার ও ১ ছক্কায় করেন ১৪ বলে ২২। দক্ষিণ আফ্রিকায় যাওয়ার পর পাঁচ ম্যাচ খেলে প্রথমবার আউট হলেন স্বর্ণা।

টুর্নামেন্ট শুরুর আগে দুটি প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেন তিনি অপরাজিত ২০ ও ভারতের বিপক্ষে ৭ ছক্কায় অপরাজিত ৭৮। এরপর মূল টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেন অপরাজিত ২৩, শ্রীলংকার বিপক্ষে ২৮ বলে অপরাজিত ৫০। এ দিন বড় জয় না পেলেও সুপার সিক্সের আগে অন্য ব্যাটারদের খানিকটা ব্যাটিং অনুশীলন হয়ে যায়। তা কাজে লাগিয়ে ১৮ রানে অপরাজিত থাকেন রাবেয়া খান। অধিনায়ক দিশা বিশ্বাস যদিও ১০ রান করে আউট হয়ে যান। তবে আগের দুই ম্যাচে ওপেনিংয়ে ব্যর্থ মিষ্টি সাহা এবার সাতে নেমে কিছুটা ছন্দ খুঁজে পান। অপরাজিত থাকেন তিনি ১৩ বলে ১৪ রান করে। প্লেয়ার অব দ্যা ম্যাচ হন বাংলাদেশের দিশা বিশ্বাস। সুপার সিক্সে বাংলাদেশের প্রতিপক্ষ থাকবে ‘ডি’ গ্রুপ থেকে উঠে আসা দুই দল। সম্ভাব্য সেই দুই দল ভারত ও দক্ষিণ আফ্রিকা।

পূর্ববর্তী নিবন্ধমাদ্রাসা ছাত্র জিহাদ নিখোঁজ হয়নি, চলে গিয়েছিল কক্সবাজার
পরবর্তী নিবন্ধডিসেম্বরের মধ্যেই কক্সবাজার রুটে রেল যোগাযোগ শুরু হবে