মোড়ক জালিয়াতি করে নিম্নমানের চাল বাজারজাত

চকরিয়ায় মিল মালিককে জরিমানা

চকরিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ১১ মে, ২০২৩ at ৫:৩০ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়ায় ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের যমুনা অটো রাইস মিলের মোড়ক জালিয়াতি করে ধরে নিম্নমানের চাল বাজারজাত করায় এক মিল মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জাকের অটো রাইস মিলের নামীয় ট্রেড ও চাল কলের লাইসেন্স ব্যবহার করে ভোক্তাদের সঙ্গে প্রতারণা করে আসছিল চাল মিল মালিক মো. জাকের উল্লাহ। এমনকি সনাতন পদ্ধতির চাল মিল থাকলেও সেটিকে জার্মান প্রযুক্তির দাবি করে চাল বাজারজাত করে আসছিলেন তিনি। গতকাল বুধবার দুপুরে চকরিয়া পৌরসভার মগবাজারের অদূরে জাকের অটো রাইস মিলের গোডাউনে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রাহাত উজজামান। এ সময় গোয়েন্দা প্রতিনিধি, আদালত সংশ্লিষ্টরা এবং বিপুল সংখ্যক আনসার সদস্য উপস্থিত ছিলেন।

অভিযানের সময় দেখা যায়, প্রতারক মিল মালিক শুধু ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের যমুনা অটো রাইস মিলের মোড়ক জালিয়াতি করেছেন তা নয়, সেখানে নামকরা বিভিন্ন ব্র্যান্ডের চালের মোড়ক, লালমনিরহাটের আমেনা অটো ফ্লাওয়ার মিলের গাভী মার্কা গমের ভূষির মোড়ক জালিয়াতিরও প্রমাণ পান ভ্রাম্যমাণ আদালত। বিশাল সেই গোডাউনে হাজার হাজার বস্তাভর্তি করে মজুদ করা হয়েছে মোড়ক জালিয়াতির এসব চাল এবং গমের ভূষি।

এই বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রাহাত উজজামান দৈনিক আজাদীকে বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জাকের অটো রাইস মিলের অদূরে গোপন গোডাউনে এই অভিযান চালানো হয়। এ সময় আশুগঞ্জের যমুনা অটো রাইস মিলের নামীয় হুবহু মোড়ক জালিয়াতির বিষয়টি ধরা পড়ে। এ সময় মালিক জাকের উল্লাহ দোষ স্বীকার করে মুচলেকা দিয়েছেন ভবিষ্যতে এমন প্রতারণা আর করবেন না মর্মে। এরপর তাকে ২০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হলে সেই দণ্ডের টাকা পরিশোধ করে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরো বলেন, যে নামের মোড়ক জালিয়াতি ধরা পড়েছে সেই নামের বিপরীতে ট্রেড ও মিলের লাইসেন্স যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে সংগ্রহের পর তা আদালতে জমা দেওয়ার জন্য দুই মাসের সময় বেঁধে দেওয়া হয়েছে। নির্দিষ্ট এই সময়ের মধ্যে যদি মালিক তা প্রদর্শনে ব্যর্থ হন তাহলে পরবর্তীতে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে জালিয়াতকারী মিল মালিকের বিরুদ্ধে।

অবশ্য জালিয়াতি করে ধরা পড়া মগবাজারের জাকের অটো রাইস মিল মালিক মো. জাকের উল্লাহ দাবি করেন, শুধু তিনি জালিয়াতি করেছেন সেই তথ্যটি সঠিক নয়। চকরিয়াতে আরো অনেক মিল মালিক তার মতোই জালিয়াতি করে নিম্নমানের চালকে উচ্চমানের চাল বলে বাজারজাত করছেন। এই বিষয়ে তিনি অন্যদের বিরুদ্ধেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দেবেন বলে জানান।

পূর্ববর্তী নিবন্ধতত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিদেশি কোনো চাপ নেই : কাদের
পরবর্তী নিবন্ধকাল ইন্ডিয়ান ওশান কনফারেন্স উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী