মোমেন-ব্লিংকেন বৈঠক আজ

যা থাকছে আলোচনায়

| সোমবার , ৪ এপ্রিল, ২০২২ at ৬:১১ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে আজ সোমবার ওয়াশিংটনে বৈঠকে বসছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। দুই দেশের সম্পর্কের ৫০ বছর পূর্তির দিনে এ বৈঠকে র‌্যাব ও এর সাবেক-বর্তমান কর্মকর্তাদের উপর নিষেধাজ্ঞাসহ বিনিয়োগ, দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরার কথা জানিয়েছেন মোমেন। আবারও বঙ্গবন্ধুর সাজাপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে ফেরানোর বিষয়টিও বৈঠকে তোলার কথা বলেছেন তিনি। খবর বিডিনিউজের।
পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল শনিবার রাতে ঢাকা থেকে রওনা দিয়ে রোববার সকালে ওয়াশিংটন পৌঁছেন। আইএডি বিমানবন্দরে তাদের স্বাগত জানান ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত শহিদুল ইসলাম। যাওয়ার আগের দিন ঢাকায় তার বাসায় র‌্যাবের উপর নিষেধাজ্ঞার প্রসঙ্গটি বৈঠকে তোলার কথা জানিয়ে মোমেন সাংবাদিকদের বলেন, এটা আমরা তুলব। তারা নিশ্চয় বলবে যে, এটাতে প্রসেস আছে, অমুক আছে। আমরা তাদেরকে বুঝাব, এ প্রতিষ্ঠান হওয়ায় আমাদের দেশে সন্ত্রাস কমেছে। শুধু আমাদের দেশে নয়, আমাদের আশেপাশের দেশেও সন্ত্রাসটা অনেক কমে গেছে এ প্রতিষ্ঠানের জন্য।
র‌্যাব মোটামুটিভাবে ’দুর্নীতিপরায়ণ না’- এ বক্তব্যও বৈঠকে তুলে ধরার কথা জানিয়ে তিনি বলেন, ‘দুর্নীতিপরায়ণ হলে অনেক দাগি দাগি লোক পার পেয়ে যেত। সুতরাং তোমাদের এদেরকে অনার করা উচিত। সুতরাং তোমরা যে সিদ্ধান্ত নিয়েছ, আমরা বুঝলাম তাদের একটু সমস্যা হয়েছে, তবে তাদের প্রতি ইতিবাচক প্রতিক্রিয়া দেখানো উচিত।’ বিনিয়োগ প্রসঙ্গও বৈঠকে তুলবেন উল্লেখ করে তিনি বলেন, বিনিয়োগকারী একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র প্রথম, যার বেশির ভাগ জ্বালানি খাতে।

পূর্ববর্তী নিবন্ধমাদ্রাসা শিক্ষার্থীকে যৌন নিপীড়ন শিক্ষক গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধদুই হত্যা মামলার আসামি ১৭ বছর পর ধরা