মোবাইল ফোনে আর্থিক লেনদেন সীমায় যেসব বদল এল

| মঙ্গলবার , ২৬ এপ্রিল, ২০২২ at ৬:০১ পূর্বাহ্ণ

মোবাইল ফোনে আর্থিক সেবায় (এমএফএস) দৈনিক ও মাসিক লেনদেনের সর্বোচ্চ সংখ্যা তুলে দিয়ে এবং ব্যাংক হিসাব ও কার্ড থেকে লেনদেনের দৈনিক সীমা ৫০ হাজার টাকা করে নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল সোমবার কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এক সার্কুলারে লেনেদেনের সীমায় আরও কিছু পরিবর্তন আনার কথা জানানো হয়েছে। খবর বিডিনিউজের।

মোবাইল ফোনে আর্থিক লেনদেন বেড়ে যাওয়া এবং চাহিদা বাড়তে থাকায় বাংলাদেশ ব্যাংক আগের নিয়মে বদলে এনেছে বলে সার্কুলারে জানিয়েছে। নতুন এ নির্দেশনার ফলে বিকাশ, রকেট ও উপায় এর মত মোবাইলে আর্থিক সেবাদাতা কোম্পানিগুলোর গ্রাহকরা এজেন্ট পয়েন্টের মাধ্যমে অ্যাকাউন্টে দিনে সর্বোচ্চ ৩০ হাজার টাকা এবং মাসে সর্বোচ্চ ২ লাখ টাকা জমা করতে পারবেন। আগেও একই পরিমাণ লেনদেন করা যেত; তবে দিনের ও মাসের সংখ্যা নির্দিষ্ট করা ছিল। নতুন নিয়মে তা তুলে দেওয়া হয়েছে। সার্কুলারে ব্যাংক ও কার্ড থেকে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে দিনে সর্বোচ্চ ৫০ হাজার এবং সর্বোচ্চ ৩ লাখ টাকা ঢোকানো যাবে। আগে এ বিষয়টি সুনির্দিষ্ট করা ছিল না।

অন্যদিকে গ্রাহকরা আগের মতই দিনে সর্বোচ্চ ২৫ হাজার টাকা এবং মাসে মাসে দেড় লাখ টাকা তুলতে পারবেন। তবে এজন্য দিনে কয়টি লেনদেন করা যাবে সেটার কোনো সীমা রাখা হয়নি।

নতুন নিয়মে একজন অ্যাকাউন্ট হোল্ডার আরেকজনের অ্যাকাউন্টে সর্বোচ্চ ২৫ হাজার এবং মাসে সর্বোচ্চ ২ লাখ টাকা দিতে পারবেন বা নিতে পারবেন। আর এমএফএস অ্যাকাউন্টে আগের মতই স্থিতি রাখা যাবে ৩ লাখ টাকা। অন্যদিকে সার্কুলারে বলা হয়েছে, এমএফএস কোম্পানিগুলো তাদের প্রতিষ্ঠানের ঝুঁকি বিশ্লেষণ করে উপরোক্ত সীমা অতিক্রম না করে নিজেদের কোম্পানির গ্রাহকদের লেনদেনের সীমা নির্ধারণ করতে পারবে।

লেনদেন সীমায় পরিবর্তন আনার কারণ হিসেবে সার্কুলারে বলা হয়েছে, বর্তমানে দেশের সামগ্রিক পরিশোধ ব্যবস্থায় মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতিতে, এমএফএস এর আওতা এবং লেনদেনের ব্যাপ্তি প্রসারের পাশাপাশি এ মাধ্যম ব্যবহার করে সরকারের বিভিন্ন প্রণোদনা, শিক্ষা, সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় আর্থিক সহায়তা প্রদান ইত্যাদি কার্যক্রম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। একইসাথে, স্বল্প আয়ের জনগণের মাঝেও এমএফএস ব্যবহারের প্রবণতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। ফলে, এমএফএস এর ক্রমবর্ধমান চাহিদার কথা বিবেচনা করে এবং ইলেকট্রনিক পেমেন্টকে উৎসাহিত করার লক্ষ্যে এমএফএস এর ব্যক্তিক হিসাবের লেনদেনের সীমা পুনঃনির্ধারণ করা হল।

পূর্ববর্তী নিবন্ধহারাতে না পারার চক্রে বন্দি জব্বারের বলী খেলা
পরবর্তী নিবন্ধমাহে রমজানের সওগাত