মোজাম্বিকে ফেরি ডুবে ৯০ জনের বেশি মানুষের প্রাণহানি

| মঙ্গলবার , ৯ এপ্রিল, ২০২৪ at ৫:৩০ পূর্বাহ্ণ

পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকে ফেরি ডুবির ঘটনায় ৯০ জনেরও বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। কলেরার প্রাদুর্ভাব থেকে বাঁচতে এলাকা ছাড়ার সময় নামপুলা উপকূলে অতিরিক্ত যাত্রী বোঝাই নৌযানটি ডুবে যায় বলে বিবিসি জানিয়েছে। নামপুলা রাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেইমে নেটো রোববার বিবিসিকে বলেন, নৌযানটিতে অতিরিক্ত যাত্রী ছিল এবং যাত্রী পরিবহনের জন্য উপযুক্ত ছিল না। শেষ পর্যন্ত সেটি ডুবে যায়। নামপুলার লুঙ্গা থেকে মোজাম্বিক দ্বীপে যাচ্ছিল ফেরিটি। সেখানে ১৩০ জন ছিল বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে পাঁচজনকে জীবিত উদ্ধার করা হয়। খবর বিডিনিউজের।

নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ছড়ানো ভিডিওতে দেখা যায়, সৈকতে অনেকের মরদেহ রাখা হয়েছে। কেউ কেউ শিশুদের লাশ তীরে আনছেন। তবে তাৎক্ষণিকভাবে ওই ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি বিবিসি।

ফেরি ডুবির কারণ অনুসন্ধান করছে কর্তৃপক্ষ। মোজাম্বিকে কলেরার প্রাদুর্ভাবে সবচেয়ে বেশি বিপর্যস্ত হয়েছে নামপুলা, যা দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশেও ছড়িয়েছে। ইউনিসেফের মতে, কলেরায় গত ২৫ বছরের মধ্যে সবথেকে খারাপ অবস্থায় এখন মোজাম্বিক। গত বছরের অক্টোবর থেকে দেশটিতে ১৩ হাজার ৭০০ জনের কলেরা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩০ জনের।

পূর্ববর্তী নিবন্ধমিয়ানমারের জান্তা শাসকরা শক্তি হারাচ্ছে : থাই প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধনিঃশর্ত সমর্পণ