মোছলেম উদ্দিনের আসনে উপনির্বাচন ২৭ এপ্রিল

মনোনয়নের জন্য প্রার্থীদের দৌড়ঝাঁপ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপির মৃত্যুতে খালি হওয়া চট্টগ্রাম৮ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আসনটিতে ভোটগ্রহণ করা হবে আগামী ২৭ এপ্রিল। গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম। এসময় তিনি বলেন, বুধবার সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চট্টগ্রাম৮ আসনের উপনির্বাচনের তফসিল ঠিক করা হয়। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ। মনোনয়নপত্র বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৫ এপ্রিল। প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে ৬ এপ্রিল।

জাহাঙ্গীর আলম বলেন, আগামী ২৭ এপ্রিল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। তবে এ দিন ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা থাকবে না। তিনি বলেন, উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি ক্যান্সারে আক্রান্ত হয়ে চট্টগ্রাম৮ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে আসনটি শূন্য হয়। তিনি এই আসনে ২০২০ সালের ১৩ জানুয়ারি জাসদের এমপি মইন উদ্দীন খান বাদলের মৃত্যু হওয়ার কারণে অনুষ্ঠিত উপনির্বাচনে সংসদ সদস্য হয়েছিলেন। এক মেয়াদে এই আসনটিতে দুইবার উপ নির্বাচন হতে যাচ্ছে।

এবারের উপ নির্বাচনে একাধিক প্রার্থী মনোনয়নের জন্য তদবির চালাচ্ছেন। এদের মধ্যে আছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আব্দুচ ছালাম, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি এস এম আবুল কালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা আব্দুল কাদের সুজন, বিজিএমইয়ের সাবেক সহ সভাপতি এস এম আবু তৈয়ব, শিল্পপতি সুকুমার চৌধুরী, মহানগর আওয়ামী লীগ নেতা প্রকৌশলী বিজয় কৃষাণ চৌধুরী, মোছলেম উদ্দিন আহমদের সহধর্মিনী শিরিন আহমেদ, মইনুদ্দিন খান বাদলের সহধর্মিনী সেলিনা খান, ব্যারিস্টার কফিল উদ্দিন।

পূর্ববর্তী নিবন্ধআমাকে সাইজ করার চেষ্টা করলে নিজেরাই সাইজ হয়ে যাবেন : নজিবুল বশর
পরবর্তী নিবন্ধপুরনো ভবন ভাঙার সময় ধস, প্রাণ গেল দুজনের