মেয়াদ শেষে জেলা পরিষদেও প্রশাসক

| মঙ্গলবার , ২৩ নভেম্বর, ২০২১ at ৬:৩১ পূর্বাহ্ণ

মেয়াদ শেষে জেলা পরিষদ চেয়ারম্যানদের পদ ছাড়ার বাধ্যবাধকতা রেখে জেলা পরিষদ (সংশোধন) আইন-২০২১’র খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংশোধিত আইনে জেলা পরিষদ চেয়ারম্যানদের ৫ বছরের মেয়াদ শেষে নির্বাচন না হলে সেখানে প্রশাসক নিয়োগ দেওয়ার বিধান রাখা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে আইনের খসড়ার এ অনুমোদন দেওয়া হয়। খবর বাংলানিউজের।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে বলেন, গত দুটি ক্যাবিনেট মিটিংয়ে স্থানীয় সরকারের পৌরসভা আইন নিয়ে আসা হয়েছিল। আগের আইন অনুযায়ী বিধান ছিল, মেয়াদ শেষ হওয়ার পর কাউন্সিল না হওয়া পর্যন্ত পৌরসভার মেয়র কন্টিনিউ করবেন। তাই দেখা গেছে, মামলা-মোকদ্দমার কারণে পৌরসভায় এক একজন ১৪/১৫ বছর থাকতেন। জেলা পরিষদেও এই বিধান ছিল।
সংশোধিত জেলা পরিশোধ আইন স্থানীয় সরকার বিভাগ নিয়ে এসেছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটাও ওই পৌরসভা অ্যাক্টের মতো মেয়াদ শেষ হয়ে গেলে যতদিন পরিষদ গঠিত না হবে সরকার প্রশাসক দিয়ে রাখতে পারবে।
তিনি বলেন, সদস্যদের ক্ষেত্রে একটু পরিবর্তন আনা হয়েছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও সিটি কর্পোরেশনের মেয়রের প্রতিনিধিরা এটার সদস্য হবেন। উপজেলা নির্বাহী কর্মকর্তারা অবজার্বিং মেম্বার হবেন। বোর্ডটা রিভাইস করার সুপারিশ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধনতুন তদন্ত কর্মকর্তা নিয়োগ পিবিআইয়ের
পরবর্তী নিবন্ধটিকা পেয়ে উচ্ছ্বসিত তৃতীয় লিঙ্গের ৩০০ জন