মেগা প্রকল্পের মেয়াদ বাড়ল আরও এক বছর

আজাদী প্রতিবেদন | সোমবার , ২১ জুন, ২০২১ at ৫:২০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসন প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানো হয়েছে। আগামী বছরের ৩০ জুন পর্যন্ত সময় নির্ধারিত হয়েছে আলোচিত এই মেগা প্রকল্পের। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) আবেদনের প্রেক্ষিতে গতকাল রোববার পরিকল্পনা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের জুম মিটিংয়ে প্রকল্পটির মেয়াদ বাড়ানো হয়।
নগরীকে জলাবদ্ধতা থেকে রক্ষা করতে সিডিএ ‘চট্টগ্রাম মহানগরীর খাল পুনঃখনন, সমপ্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক মেগা প্রকল্প গ্রহণ করে। ২০১৭ সালে শুরু হওয়া এই প্রকল্পের আওতায় নগরীর ৩৬টি খাল সংস্কার, খনন এবং সম্প্রসারণ ছাড়াও খাল দখল করে থাকা প্রায় ৩ হাজার ১৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদের কাজ রয়েছে। খাল ছাড়াও বিভিন্ন এলাকার ২৪০ কিলোমিটার ড্রেন পরিষ্কার, খালের পাড়ে ১৭৬ কিলোমিটার রিটেইনিং ওয়াল নির্মাণ, খালগুলোর এক পাশে ১৫ ফুট চওড়া রাস্তা এবং অপর পাশে ৫ ফুট ওয়াকওয়ে নির্মাণ, ৫৪টি ব্রিজ ও কালভার্ট নির্মাণ, কর্ণফুলী নদীর সঙ্গে সংযুক্ত ৫টি খালের মুখে স্লুইচগেট নির্মাণ প্রকল্পটিতে অন্তর্ভুক্ত রয়েছে।
প্রকল্পটি ২০২০ সালের জুন মাসে সম্পন্ন হওয়ার কথা থাকলেও তা হয়নি। গত বছর প্রথম দফায় এক বছরের মেয়াদ বাড়িয়ে চলতি জুনে শেষ হওয়ার কথা ছিল। তাও হয়নি। দ্বিতীয় দফায় প্রকল্পের মেয়াদ বাড়ানোর প্রস্তাব করা হয়। গতকাল এই প্রস্তাবনা নিয়ে পরিকল্পনা কমিশনের আইএমইডির সচিবের সভাপতিত্বে জুম মিটিং হয়। এতে প্রকল্পটি নিয়ে বিস্তারিত আলোচনার পর মেয়াদ এক বছর বাড়ানো হয়েছে।
উল্লেখ্য, ৫ হাজার ৬১৬ কোটি ৪৯ লাখ ৯০ হাজার টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন জলাবদ্ধতা নিরসন প্রকল্পটির কাজ ৫০ শতাংশ সম্পন্ন হয়েছে বলে সিডিএ জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর সাথে কথা বললেন জাহানারা
পরবর্তী নিবন্ধএক দিনে ৮২ মৃত্যু সবচেয়ে বেশি খুলনায়