এক দিনে ৮২ মৃত্যু সবচেয়ে বেশি খুলনায়

শনাক্ত ছাড়াল সাড়ে আট লাখ

আজাদী ডেস্ক | সোমবার , ২১ জুন, ২০২১ at ৫:২১ পূর্বাহ্ণ

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত এক দিনে আরও ৮২ জনের মৃত্যুতে মোট মৃত্যুর সংখ্যা সাড়ে ১৩ হাজার ছাড়িয়ে গেল। গতকাল রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৬৪১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় দেশে এ পর্যন্ত শনাক্ত কোভিড রোগীর সংখ্যা পেরিয়ে গেল সাড়ে আট লাখ। এক দিনে মৃত্যুর এই সংখ্যা গত সাত সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে গত ২৯ এপ্রিল ৮৮ জনের মৃত্যুর খবর এসেছিল।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর মোট সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৫১ হাজার ৬৬৮ জনে। তাদের মধ্যে ১৩ হাজার ৫৪৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে এ ভাইরাস। শনাক্ত হওয়া নতুন রোগীদের মধ্যে দুই হাজারই ঢাকা ও রাজশাহী বিভাগের বাসিন্দা। আর মারা যাওয়া ৮২ জনের মধ্যে ৩২ জনই খুলনা বিভাগের বিভিন্ন জেলার। সরকারি হিসাবে এক দিনে আরও ২ হাজার ৫০৯ জন সুস্থ হয়ে উঠেছেন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৮২ হাজার ৬৫৫ জন।
এদিকে, খুলনায় আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে এক সপ্তাহের কঠোর লকডাউন। লকডাউন চলাকালীন খুলনা রেলস্টেশনে ট্রেনের আগমন এবং বহির্গমন বন্ধ থাকবে। একইসঙ্গে জেলার অভ্যন্তরে অথবা আন্তঃজেলার গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। পাশাপাশি বন্ধ থাকবে ইজিবাইক, থ্রি হুইলারসহ সব ধরনের যান চলাচল। খবর বিডিনিউজ ও বিভিন্ন সংবাদ সংস্থার।
করোনার নতুন ভ্যারিয়েন্ট ডেল্টার সামাজিক বিস্তার ঘটায় দেশের বিভিন্ন এলাকায় সংক্রমণ ও মৃত্যু গত কয়েক সপ্তাহ ধরে বাড়ছে। ঢাকা নগরীসহ জেলায় গত ২৪ ঘণ্টায় সর্বাধিক ৮২২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এছাড়া রাজশাহী জেলায় ৩৭৭ জন, নওগাঁয় ২৩০ জন, খুলনা জেলায় ২২৩ জন, কুষ্টিয়ায় ১৬৪ জন, নাটোরে ১৪৫ জন, চট্টগ্রাম জেলায় ১৩৬ জন এবং চাঁপাইনবাবগঞ্জে ১০২ জনের মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়েছে গত এক দিনে।
ঢাকা ও চট্টগ্রাম জেলায় দৈনিক শনাক্ত রোগী আগের দিনের চেয়ে কমলেও অন্য জেলাগুলোতে বেড়েছে। বিভাগওয়ারি হিসেবে ঢাকায় দৈনিক শনাক্তের সংখ্যা ১৪১১ জন থেকে কমে ১০৪৫ জন এবং চট্টগ্রাম বিভাগে ৪০১ জন থেকে কমে ২৯৩ জন হয়েছে। কিন্তু রাজশাহীতে ৩৪৫ জন থেকে বেড়ে ১০২৩, খুলনা বিভাগে ৬২৫ জন থেকে বেড়ে ৭৬৩ জন হয়েছে। ঢাকা ও রাজশাহী বিভাগ মিলিয়ে গত এক দিনে ২০৬৮ জন কোভিড রোগী শনাক্তে হয়েছে, যা সারা দেশে মোট শনাক্তের ৫৭ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫২৮টি ল্যাবে ২২ হাজার ২৩১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৩৮ শতাংশ, যা আগের দিন ১৮ শতাংশের বেশি ছিল। দেশে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৪৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৯০ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ। মৃতদের মধ্যে ৫৫ জন পুরুষ এবং ২৭ জন নারী। তাদের ৭১ জন সরকারি হাসপাতালে, ৮ জন বেসরকারি হাসপাতালে মারা যান। বাসায় মারা গেছেন ৩ জন।

পূর্ববর্তী নিবন্ধমেগা প্রকল্পের মেয়াদ বাড়ল আরও এক বছর
পরবর্তী নিবন্ধকিছুতেই থামছে না মিথ্যা ঘোষণায় পণ্য আমদানি