মীরসরাই হানাদার মুক্ত দিবস আজ

মীরসরাই প্রতিনিধি | বুধবার , ৮ ডিসেম্বর, ২০২১ at ৬:০৭ পূর্বাহ্ণ

১৯৭১ সালের আজকের এদিনে মীরসরাই উপজেলা পাক হানাদার মুক্ত হয়। ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ শোনার পর থেকেই উপজেলার সর্বস্তরের জনতা মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন শুরু করে। মীরসরাইয়ে মুক্তিযুদ্ধ শুরু হয় ২৫ মার্চ রাত থেকেই। চট্টগ্রামের দিকে পাক হানাদারদের আগমন প্রতিরোধ করতে বঙ্গবন্ধুর নির্দেশে ওই রাতে উড়িয়ে দেওয়া হয় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শুভপুর ব্রিজ। তারপর মীরসরাই উপজেলা সদরের অছি মিয়ার পুল উড়িয়ে দিলে ১৩ দিন আটকে থাকে হানাদার দল। এ সময়ের মধ্যে চট্টগ্রামের মুক্তিবাহিনী রণপ্রস্তুতি নেয়।
৮ ডিসেম্বর ভোর থেকে মুক্তিযোদ্ধারা মীরসরাই উপজেলা সদরের দিকে এগুতে থাকেন। মীরসরাই রেলওয়ে স্টেশন রোডের ওয়ার্লেস এলাকা থেকে পাকবাহিনীর জিপ আসার খবরে প্রস্তুত হয় বীরের দল। দীর্ঘক্ষণ চলে গুলিবিনিময়। একপর্যায়ে থেমে যায় পাকবাহিনী। মুক্তিযোদ্ধারা নিশ্চিত হন, ওই মুহূর্ত থেকে তারা মুক্ত। বিকাল নাগাদ এলাকা মুখরিত হয়ে যায় জয়ধ্বনিতে।
মীরসরাইয়ে হানাদার মুক্ত দিবস উপলক্ষে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও আমরা মুক্তিযোদ্ধার সন্তানের উদ্যোগে র‌্যালি, সমাবেশ ও তালবাড়িয়ার বধ্যভূমিতে স্মৃতিসৌধে অর্পণ করা হবে পুষ্পস্তবক। সমাবেশে প্রধান অতিথি থাকবেন আমরা মুক্তিযোদ্ধার সন্তান কেন্দ্রীয় কমান্ডের প্রেসিডিয়াম সদস্য মাহবুবুর রহমান রুহেল।

পূর্ববর্তী নিবন্ধএমপি পদও হারাতে পারেন মুরাদ
পরবর্তী নিবন্ধনিখোঁজের একদিন পর উদ্ধার অভিযান যে কারণে