মিয়ানমার থেকে সাজা শেষে দেশে ফিরলেন ১৭৩ জন

কক্সবাজার প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৫ এপ্রিল, ২০২৪ at ৭:২০ পূর্বাহ্ণ

মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ শেষে ১৭৩ বাংলাদেশি দেশে ফিরেছেন। গভীর সাগরে অবস্থানরত মিয়ানমার প্রতিরক্ষা বাহিনীর ‘নেভাল শিপ চিন ডুইন’ জাহাজ থেকে এসব বাংলাদেশিদের নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর একটি জাহাজ গতকাল বুধবার দুপুর দেড়টার দিকে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া ঘাটে এসে পৌঁছে। দীর্ঘদিন ধরে কারাভোগের পর দেশে ফিরে এলে তাদের পেয়ে উচ্ছ্বসিত হয়ে ওঠে স্বজনেরা। দুপুরে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএ ঘাটে তাদের নিয়ে এলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশ ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের গ্রহণ করেন।

কক্সবাজারের বিজিবি, পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, কক্সবাজারের নাফ নদী ও নৌসীমা থেকে বিভিন্ন কারণে মিয়ানমারের সীমান্তরক্ষী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) আটক করে এসব বাংলাদেশিদের বিভিন্ন মেয়াদে সাজা দিয়ে দেশটির কারাগারে বন্দী করে।

মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ ও সরকারের একটি প্রতিনিধি দল জাহাজে করে বাংলাদেশি নাগরিকদের নিয়ে আসেন। কক্সবাজার শহরের নুনিয়ারছড়া ঘাটে ফেরত আসা বাংলাদেশিদের পরিবারের কাছে হস্তান্তর করে প্রশাসন।

ফেরত আসা ১৭৩ জনের মধ্যে ১২৯ জন কক্সবাজার জেলার। এছাড়া বান্দরবানের ৩০ জন, রাঙামাটির ৭ জন ও খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী, নীলফামারী জেলার একজন করে রয়েছে। এদের মধ্যে কেউ ১০ বছর, আবার কেউ তিন থেকে পাঁচ বছর মিয়ানমারে কারাভোগ করেন।

মিয়ানমারের প্রতিনিধি দল বিকেলে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি বিজিবি ব্যাটালিয়নে রওনা দেন। বৃহস্পতিবার (আজ) বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও বিভিন্ন বাহিনীর ২৮৫ সদস্যকে একই জাহাজে করে তারা মিয়ানমারে ফেরত নিয়ে যাবেন।

পূর্ববর্তী নিবন্ধতীব্র গরমে তাপের সাথে সাপও বাড়ে যে কারণে
পরবর্তী নিবন্ধগরমের অতি উচ্চ ঝুঁকিতে শিশুরা সতর্কতা জারি ইউনিসেফের