মিটারগেজ বগি চট্টগ্রাম আসতে আরো ৫ মাস

করোনার কারণে নির্দিষ্ট সময়ে হয়নি শিপটমেন্ট

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৪ আগস্ট, ২০২২ at ৬:২২ পূর্বাহ্ণ

করোনার কারণে উৎপাদনকারী প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ে সরবরাহ করতে না পারায় রেলওয়ে পূর্বাঞ্চলের নতুন ১৫০ মিটারগেজ কোচ চট্টগ্রাম বন্দরে আসতে আরো ৫ মাস লাগবে। দক্ষিণ কোরিয়া থেকে নতুন ১৫০টি মিটারগেজ কোচ জুন-জুলাইয়ে দেশে আসার কথা ছিল। কিন্তু করোনার কারণে দক্ষিণ কোরিয়ার সরবরাহকারী প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ে কোচগুলো শিপটমেন্ট করতে না পারায় চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছতে আরো ৫ মাস লাগবে বলে জানান ১৫০ মিটারগেজ কোচ আমদানি প্রকল্পের প্রকল্প পরিচালক।

রেলওয়ের পরিবহন বিভাগ থেকে জানা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলে মিটারগেজ কোচের সংকট প্রকট হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি ইঞ্জিন সংকটও রয়েছে। ইঞ্জিন ও বগি সংকটের কারণে চট্টগ্রাম-দোহাজারী রুটে এক বছরেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে ২ জোড়া যাত্রীবাহী লোকাল ট্রেন। অন্যান্য রুটেও ট্রেন এবং বগি সংকট রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন এ অঞ্চলের হাজার হাজার যাত্রী। বগি সংকটের কারণে চট্টগ্রাম-সিলেট রুটে পুরনো বগিতে চলছে সব ট্রেন। এছাড়াও ঢাকা-চট্টগ্রাম রুটে নতুন ট্রেনও চালু করা যাচ্ছে না।

এই ব্যাপারে প্রকল্প পরিচালক প্রকৌশলী হাসান মনসুর আজাদীকে জানান, দক্ষিণ কোরিয়া থেকে ১৫০ মিটারগেজ কোচের প্রথম চালান জুন-জুলাইয়ে দেশে আসার কথা ছিল। কিন্তু করোনার কারণে একটু পিছিয়েছে। দক্ষিণ কোরিয়া থেকে অক্টোবরে শিফটম্যান্ট হবে। আমরা নভেম্বরে পাবো। প্রথম ধাপে ৩০-৪০টার মতো কোচ আসবে। এরপর ধাপে ধাপে সব কোচ আসবে। এখন আমাদের কোচের সংকট রয়েছে। এগুলো তাড়াতাড়ি আসলে আমাদের জন্য ভালো হতো। কোরিয়ার এঙ্মি ব্যাংকের ৭৭ মিলিয়ন ডলার অর্থায়নে এই কোচগুলো দক্ষিণ কোরিয়া থেকে আমদানি করা হচ্ছে। এই ব্যাপারে কোরিয়ার এঙ্মি ব্যাংকের সাথে ৭৭ মিলিয়ন ডলারের চুক্তি হয়েছে।

এই ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের প্রধান পরিকল্পনা কর্মকর্তা এস এম সলিমুল্লাহ বাহার আজাদীকে জানান, আমাদের নতুন আরো ১৫০টি মিটারগেজ কোচ দক্ষিণ কোরিয়া থেকে আসলে নতুন এসব কোচ দিয়ে কঙবাজার রুটে নতুন ট্রেন চালানো হবে। একই সাথে অন্যান্য রুটেও নতুন ট্রেন চালু হবে। চলতি ও আগামী অর্থবছরে মিলে মোট ১৫০টি কোচ আসবে। চলতি অর্থবছরে আসবে ৫০টি এবং আগামী অর্থবছরে আসবে অবশিষ্ট ১০০টি কোচ।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধনার্স কর্মচারীদের দুর্ব্যবহার হয়রানি, সেবায় অবহেলা