মিটারগেজের দেড়শ কোচের প্রথম চালান আসছে চলতি সপ্তাহে

রেলওয়ে পূর্বাঞ্চলের জন্য কেনা হয় দক্ষিণ কোরিয়া থেকে থাকবে আধুনিক সব সুযোগ সুবিধা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৩ ডিসেম্বর, ২০২২ at ৫:৫৫ পূর্বাহ্ণ

দক্ষিণ কোরিয়া থেকে ক্রয়কৃত ১৫০টি মিটারগেজ কোচের প্রথম লটের চালান দেশে আসছে। জাহাজে করে আগামী সপ্তাহে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছবে বলে রেলওয়ে পূর্বাঞ্চলের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। কোচের প্রথম চালান গত বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার বন্দর থেকে জাহাজে করে চট্টগ্রাম বন্দরের উদ্দেশ্যে যাত্রা করেছে।
বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলের জন্য ১৫০টি মিটারগেজ কোচ সরবরাহ করছে দক্ষিণ কোরিয়ার যৌথ কোম্পানি সুংশিন আরএসটি-পসকো ইন্টারন্যাশনাল। নতুন এই ১৫০টি কোচ ক্রয়ে ব্যয় হচ্ছে বাংলাদেশি টাকায় ৬৫৮ কোটি ৮১ লাখ ৩০ হাজার ৬৩ টাকা ৯০ পয়সা। প্রকল্পটি অর্থায়ন করছে দক্ষিণ কোরিয়ার এক্সিম ব্যাংক।

আমদানিকৃত কোচ গুলো স্টেইনলেস স্টিল বডি, বায়ো-টয়লেট সংযুক্ত, স্বয়ংক্রিয় এয়ার ব্রেক, স্বয়ংক্রিয় স্লাইডিং ডোরসহ অনেক আধুনিক সুবিধা এই যাত্রীবাহী ক্যারেজের প্রধান বৈশিষ্ট্য বলে জানান যান্ত্রিক বিভাগের প্রকৌশলীরা। ১৫০টি কোচের মধ্যে শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপিং বার্থ ৩০টি, শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কোচ ৩৮টি, শোভন চেয়ার ৪৪টি, খাবার গাড়িসহ শোভন চেয়ার কোচ ১৬টি, পাওয়ার গাড়িসহ শোভন চেয়ার কোচ ১২টি, খাবার গাড়ি একটি এবং পরিদর্শন গাড়ি একটি।

এছাড়াও রাষ্ট্রীয় পরিদর্শনের জন্য বুলেটপ্রুফ একটি কোচ ক্রয় করার কথা থাকলেও শেষ পর্যন্ত সরকারের পক্ষ থেকে শেষ পর্যন্ত এটি বাদ দেয়া হয়।

রেলওয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, কোচ সংগ্রহ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে অতি পুরাতন ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ প্রতিস্থাপন এবং মিটারগেজ ও ডুয়েলগেজ সেকশনে যাত্রীবাহী ক্যারেজের স্বল্পতা দূর করা, উন্নতমানের আধুনিক ও নিরাপদ যাত্রীবাহী ক্যারেজের মাধ্যমে যাত্রী সেবা নিশ্চিত করা, বর্ধিত যাত্রী চাহিদা মিটানোর জন্য নতুন ট্রেন চালু করা, রেলওয়ের মিটারগেজ ও ডুয়েলগেজ সেকশনে নিরাপদ ও উন্নত ট্রেন পরিসেবা নিশ্চিত করা, বাংলাদেশ রেলওয়ের রাজস্ব আয় বৃদ্ধি করা।

রেলওয়ের পরিবহন বিভাগ সূত্রে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম রেলপথ আগামী কয়েকমাসের মধ্যেই সম্পূর্ণ রূপে ডাবল লাইনে উন্নীত হবে। এর ফলে ঢাকা-চট্টগ্রাম ট্রেন যোগাযোগের ক্ষেত্রে প্রতিটি ট্রেনের সময় বাঁচবে। যাত্রীদের ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা সময় সাশ্রয় হবে।

পূর্ববর্তী নিবন্ধআওয়ামী লীগের সম্মেলন কাল
পরবর্তী নিবন্ধবিএনপির শরিকরা এল ১২ দলীয় জোট নিয়ে