মাহে রমজানের সওগাত

মুহম্মদ মাসুম চৌধুরী | মঙ্গলবার , ২০ এপ্রিল, ২০২১ at ৫:৪৫ পূর্বাহ্ণ

মহান আল্লাহ রাব্বুল আলামীন মুমিন মুসলমানদের জন্য আটটি বেহেশত তৈরি করেছেন। কর্মফলে মুসলমানদেরকে বেহেশত প্রদান করা হবে। বেহেস্তের শ্রেণি বিন্যাসের মতো পুন্য কর্মেও শ্রেণি বিন্যাস আছে। ইসলামের পঞ্চম মূল স্তম্ভের (ফরজ) মধ্যে রমজানের রোজা একটি। রোজার মধ্যেও রয়েছে প্রকারভেদ। ১. সাধারণ মানুষের রোজা, ২. বিশিষ্ট মানুষের রোজা, ৩. উচ্চ স্তরের মানুষের রোজা।
সাধারণ মানুষ রোজা রেখে পেটের এবং যৌন ক্ষুধা থেকে বিরত থাকে। বিশিষ্ট মানুষের রোজায় চোখ, কান, জিহ্বা, হাত-পা এবং সকল ইন্দ্রিয়কে পাপ থেকে বিরত রাখে এবং উচ্চ স্তরের মানুষের রোজায় হৃদয় মনকে কুচিন্তা দুশ্চিন্তা থেকে মুক্ত করে মহান আল্লাহ রাব্বুল আলামীনের নিকট ধ্যানে নিমগ্ন করে। এই উচ্চ স্তরের নির্দিষ্ট সংখ্যক মানুষ আল্লাহ ও তাঁর ধর্ম ইসলাম ছাড়া জাগতিক কোন চিন্তা এমনকি পরকালের পুরস্কারের লোভ তাদের নিকট রোজা ভঙ্গের কারণ। সর্বশক্তি, সর্বচেষ্টা করে আল্লাহর অনুসন্ধান এবং জাগতিক দিক থেকে মুখ ফিরিয়ে আল্লাহর কাছে আত্মসমর্পণ করাই হচ্ছে তাঁদের রোজা। আল্লাহর নবী-রাসুল সাল্লালুহু আলাইহি ওয়াসাল্লাম, অলি, গাউস, কুতুব, সুফি সাধকরা উল্লেখিত শ্রেণীর অন্তর্ভূক্ত।
বিশ্ব বিখ্যাত দার্শনিক হুজ্জাতু ইসলাম ঈমান গাজ্জালী (রা.) এর মতে কতিপয় অলি এবং দরবেশরা নির্দিষ্ট ছয়টি জিনিস পালনের মাধ্যমে রোজায় মশগুল হন। আল্লাহর অপছন্দের জিনিসও তাঁর অপছন্দ এবং কখনও তা করতে যান না। যে সকল অপ্রয়োজনীয় চিন্তা আল্লাহর চিন্তা থেকে দূরে ঠেলে দেয়, তারা সে ধরনের চিন্তা থেকে সব সময় বিরত থাকেন। নবী করিম সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘লালসা গ্রন্থি শয়তানের বিষবাণ স্বরূপ। যারা সেদিক থেকে তাদের মুখ ফিরিয়ে রাখে আল্লাহ তা’লার মধু ঝঙ্কারে তাদের অন্তর পরিপূর্ণ। প্রেরিত রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উদ্ধৃতি দিয়ে জাবের ও আনাস (র.) বলেছেন, রোজা পাঁচটি জিনিসের কারণে নষ্ট হয় : ১. মিথ্যাচার, ২. কূটনামি, ৩. বানিয়েবলা, ৪. সুদ খাওয়া, ৫. লোভ-লালসা এবং লালসাপূর্ণ দৃষ্টিপাত।

পূর্ববর্তী নিবন্ধআক্রান্তের হার বাড়ছে শিশু-কিশোরদের
পরবর্তী নিবন্ধনগরীর অতি সংক্রমিত এলাকা চিহ্নিত