মানুষ যেন দ্রুত ন্যায়বিচার পায় : আইনমন্ত্রী

| রবিবার , ৭ মে, ২০২৩ at ৫:৩৯ পূর্বাহ্ণ

মামলার দীর্ঘসূত্রতা থেকে মানুষ যাতে মুক্তি পায়, সেজন্য উদ্যোগ নিতে বিচার বিভাগের প্রতি আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, বিচার বিভাগকে সব ধরনের সহযোগিতা দিতে সরকারের কোনো কার্পণ্য থাকবে না। কিন্তু বিচার বিভাগের কাছে একটি চাওয়া থাকবে, সেটি হচ্ছে বিচারপ্রার্থী সাধারণ মানুষ যেন দ্রুত ন্যায়বিচার পায় এবং তারা যেন মামলার দীর্ঘসূত্রতার অবস্থান থেকে পরিত্রাণ পায়। গতকাল ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সিনিয়র সহকারী জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য রিফ্রেশার কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। খবর বিডিনিউজের।

প্রশিক্ষণার্থী বিচারকরা যাতে জুডিসিয়াল ডিসিপ্লিন মেনে চলেন তা নিশ্চিতের আহ্বান জানিয়ে আইনমন্ত্রী বলেন, সুপ্রতিষ্ঠিত জুডিসিয়াল ডিসিশনগুলো মেনে না চললে জুডিসিয়াল অ্যানার্কি তৈরি হতে পারে। নিশ্চয়ই আমরা কেউই এই অ্যানার্কি চাই না। তার কারণ সমাজ ও দেশের ওপর এর ইমপ্যাক্ট ভয়াবহ হবে।

দেশের দীর্ঘদিনের পূঞ্জীভূত মামলাজট কমানোর দায়িত্ব আমাদের কাঁধে নিতে হবে এবং এই দায়িত্ব কাঁধে নিয়ে জনগণ যাতে তড়িৎ সুষ্ঠু বিচার পায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিচার বিভাগের জন্য বাজেট বাড়ানো হয়েছে উল্লেখ করে আনিসুল হক বলেন, বিচারকদের দেশেবিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। অবকাঠামোগত সুযোগসুবিধা বৃদ্ধি করা হয়েছে। এখন বিচারকদের দায়িত্ব মানুষ যেন দ্রুত বিচার পায় সেটা নিশ্চিত করা।

পূর্ববর্তী নিবন্ধবিদ্যুতের খুঁটির জন্য সম্প্রসারিত সড়কের সুফল নেই
পরবর্তী নিবন্ধদোহাজারী পাওয়ার প্ল্যান্টের তেল পরিবহন নিয়ে দুশ্চিন্তা পিডিবির