মানসিক ও শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে যোগব্যায়ামের কোনো বিকল্প নেই

যোগ দিবসের আয়োজনে ড. রাজীব রঞ্জন

| রবিবার , ১৯ জুন, ২০২২ at ১২:১৬ অপরাহ্ণ

ভারতের চট্টগ্রামের সহকারী হাইকমিশনের উদ্যোগে নৌবাহিনী কনভেনশন সেন্টারে গতকাল শনিবার আন্তর্জাতিক যোগ দিবসের আয়োজন করা হয়। এতে স্বাগত বক্তব্যে সহকারী হাইকমিশনার ড. রাজীব রঞ্জন সকল অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান এবং আজকের জীবনে যোগের গুরুত্বের উপর জোর দেন।

তিনি ইউএনজিএ-তে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই গুরুত্বপূর্ণ উদ্যোগের কথা স্মরণ করেন যা বাংলাদেশ সহ ১৯০টি দেশ দ্বারা সমর্থিত হয়েছিল। তিনি বলেন, যোগব্যায়াম হল একমাত্র ব্যবস্থা যা কোন রাষ্ট্রীয় আবেদন বা পৃষ্ঠপোষকতা ছাড়াই ৫,০০০ বছরেরও বেশি সময় ধরে টিকে আছে। যোগ ব্যায়ামের ফলে মানুষের বুদ্ধি মজবুত হয়, মানুষ যৌক্তিক সমাধান খোঁজে। তারা যত বেশি যুক্তিবাদী, তত বেশি তারা বিজ্ঞানের উপর নির্ভরশীল হবে। যোগ ব্যায়াম জনপ্রিয় হয়ে উঠছে কারণ এটি একটি সামগ্রিক বিজ্ঞান যা আমাদের শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক স্বাস্থ্যকে একত্রিত করে।

যোগব্যায়াম চিন্তা, কর্ম, জ্ঞান এবং ভক্তিতে আমাদের উন্নত মানুষ হিসেবে গড়ে তোলে। মানসিক ও শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে ইয়োগা বা যোগাসনের কোনো বিকল্প নেই। দিনব্যাপী এই অধিবেশনে মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, প্রশাসন, কর্পোরেট ব্যক্তিত্ব, একাডেমিয়া এবং বিশেষ করে ছাত্র-ছাত্রীসহ সর্বস্তরের ১২০০ জনেরও বেশি ব্যক্তি অংশগ্রহণ করেন। কোয়ান্টাম ফাউন্ডেশনের প্রধান সমন্বয়ক আহমেদ শরীফ বিভিন্ন আসন ও ধ্যানের কৌশল প্রদর্শন করে সেশন পরিচালনা করেন। অনুষ্ঠানের পর ছিল জলখাবার। অনুষ্ঠানের সহযোগিতায় ছিল ফোর এইচ গ্রুপ, ওয়েল স্টুডিও, ইন্ডিয়ান ওয়েল করপোরেশন, বোনান্‌জা এন্ড ইম্পেটাস ইভেন্ট ম্যানেজমেন্ট ও কোয়ান্টাম ফাউন্ডেশন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে বজ্রপাতে নিহত ১
পরবর্তী নিবন্ধবায়েজীদ বোস্তামী থানা আওয়ামী লীগের দোয়া মাহফিল