মাঠের লড়াইয়ে মনোযোগী হতেই আজ নামছে পর্তুগাল

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ২৪ নভেম্বর, ২০২২ at ১০:২২ পূর্বাহ্ণ

বিশ্বকাপ শুরু হয়েছে চারদিন হলো। কিন্তু বিশ্বকাপ শুরুর আগে থেকে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে চলছে বিস্তর আলোচনা। তাকে নিয়ে মাঠ ও মাঠের বাইরের আলোচনা কখনই শেষ হয়নি। কাতার বিশ্বকাপের আগেও তার ব্যতিক্রম ছিলনা। দলের অন্যতম কান্ডারি এই খেলোয়াড়কে বাদ দিয়ে জাতীয় দল যে গত প্রায় দুই দশক কিছুই চিন্তা করতে পারেনি। তাই আজ ঘানার বিপক্ষে বিশ্বকাপ যাত্রা শুুেরু করার আগে ঘুড়ে ফিরে সেই রোনালদোই পর্তুগাল শিবিরে আলোচনায় কেন্দ্রবিন্দুতে চলে আসছেন। গ্রুপ পর্বে তাদের পরের দুই ম্যাচ উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।

নক আউট পর্বে যেতে হলে আফ্রিকান প্রতিপক্ষের কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করেই নিজেদের পথ সুগম করতে হবে পর্তুগালকে। পর্তুগালকে ঘিড়ে মাঠ ও মাঠের বাইরে সামপ্রতিক সময়ে যত হেডলাইন হয়েছে তার সবটাই ম্যানচেস্টার ইউনাইটেডের সুপারস্টার রোনাল্ডোকে নিয়ে। বিশ্বকাপের ঠিক আগে সাক্ষাতকার দিতে গিয়ে ক্লাব সম্পর্কে বোমা ফাটিয়ে আলোচনায় এসেছে রোনাল্ডো। যে কারণে বিশ্বকাপে মাঠে নামার আগেই ইউনাইটেডের সাথে সম্পর্ক শেষের বিষয়টি ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গেছে। যদিও বিশ্বকাপকে সামনে রেখে সপ্তাহের শুরুতে এক সংবাদ সম্মেলনে রোনাল্ডো শুধুমাত্র ফুটবলের উপর মনোযোগী হতে সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন। পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী বেশ কয়েকটি বিশ্বকাপে ব্যর্থতার পর শেষ পর্যন্ত পর্তুগালকে নিজের শেষ বিশ্বকাপে শিরোপা উপহার দিতে মুখিয়ে আছেন।

আইকনিক ফুটবল জাতি হিসেবে পরিচিত হলেও পর্তুগাল শুধুমাত্র ১৯৬৬ ও ২০০৬ সালে দুইবার বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছিল। গত পাঁচ আসরের মধ্যে চারটিতেই উরগুয়ের কাছে হেরে শেষ ১৬ থেকে বিদায় নিয়েছিল পর্তুগীজরা। বিশ্বকাপের চূড়ান্ত পর্বে নিজেদের শেষ ১১টি ম্যাচের মাত্র তিনটিতে জয়ী হয়েছে। যদিও গত বৃহস্পতিবার শেষ প্রস্তুতি ম্যাচে নাইজেরিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে কাতারের প্রস্তুতিটা ভালই সেরে নিয়েছে রোনাল্ডো বাহিনী।

ফুটবলের এই পর্যায়ে পর্তুগাল ও ঘানা কেউই কারো কাছে একেবারে অপরিচিত নয়। ২০১৪ বিশ্বকাপে পর্তুগালের ২-১ গোলের জয়ের ম্যাচটিতে জয়সূচক গোলটি করেছিলেন রোনাল্ডো। ইউনাইটেডের স্ট্রাইকারের একই ধরনের অবদান এবারও পর্তুগালকে যে শুরু থেকেই এগিয়ে রাখবে তাতে কোন সন্দেহ নেই। মাঠের বাইরের নাটক ছাড়াও রোনাল্ডো শারিরীক ভাবেও কিছুটা অসুস্থ। তা ছাড়া গতকালই ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক চুটে গেছে রোনাল্ডোর।

নাইজেরিয়ার বিপক্ষে সর্বশেষ প্রীতি ম্যাচে তিনি দলে ছিলেন না। কিন্তু ৩৭ বছর বয়সী এই সুপারস্টার কাতারের মাঠে নামার আগে নিজেকে ফিট ঘোষণা করেছেন। একইসাথে জানিয়েছে প্রথম ম্যাচের জন্য তিনি পুরোপুরি প্রস্তুত।

পূর্ববর্তী নিবন্ধচোয়ালের হাড় ভেঙে গেছে সৌদি ফুটবলার শাহরানির
পরবর্তী নিবন্ধরানার্স আপ ক্রোয়েশিয়াকে রুখে দিল মরক্কো