মহেশখালীতে কারাগারে থেকেও মামলার আসামি রিদুয়ান

কাব্য সৌরভ, মহেশখালী | শুক্রবার , ২৪ মে, ২০২৪ at ৩:২৮ অপরাহ্ণ

এক বছর আগে আটক ও সাজা পরোয়ানাভুক্ত হয়ে কারাগারে অবস্থান করা রিদুয়ান নামের এক ব্যক্তিকে আসামি করা হলো ডাকাতি ও পুলিশকে লক্ষ্য করে গুলি ছোঁড়ার মামলায়। মামলার বাদী মহেশখালী থানা পুলিশ।

১৪ মে (মঙ্গলবার) আনুমানিক রাত সাড়ে ৯ টায় মাতারবাড়ি-চালিয়াতলী সড়কে ডাকাতি ও টহলরত পুলিশকে লক্ষ্য করে গুলি করে একদল ডাকাত। এতে মনির আহমদ নামের টহলরত এক পুলিশ সদস্য আহত হয়। ঘটনার পর থেকে বিভিন্ন জায়গা অভিযান চালায় পুলিশ।

দুইদিন পর ১৬ মে (বৃহস্পতিবার) ভোর ৪ টায় ইউনুছখালী স্কুল মাঠ থেকে নজরুল ইসলাম প্রকাশ টাওয়ার নামের একজনকে আটক করে পুলিশ। পরে তার স্বীকারোক্তি মতে মো. জুয়েল নামের অপর একজনকেও আটক করা হয়। এই ঘটনায় ১৬ মে মাতারবাড়ি ফাঁড়ির এএসআই মো. ইমরান হোসেন বাদী হয়ে ১১ জনের নাম উল্লেখ ও চার-পাঁচজনের নাম অজ্ঞাত রেখে মামলা করে।

ওই মামলার এজাহারে উল্লেখ করা ৩ নং আসামি হলো রিদুয়ান। সে গেলো বছর (২০২৩ সাল) ৭ এপ্রিল ডাকাতি ও অস্ত্র মামলায় আটক হয়।

রিদুয়ানের পরিবার ও তার ভাই রিয়াদ বলেন, রিদুয়ান গত বছর থেকে আটক হয়ে কারাগারে আছেন। তাকে বিভিন্ন সময় ষড়যন্ত্রমূলক মামলায় ফাঁসানোর মতো মাতারবাড়ি সড়কে ডাকাতি মামলায়ও আসামি করা হয়েছে।

গতবছরের ৭ এপ্রিলের পর থেকে এখনো পর্যন্ত রিদুয়ান জেল হাজতে আছে বলে নিশ্চিত করেছে তার আইনজীবী এডভোকেট শাহেদ মোহাম্মদ ইয়াছিন। তিনি জানান, মো. রিদুয়ান পিতা আজিজুল হক (প্রকাশ জুলুইক্যা) কে ২০২৩ সালের ৭ এপ্রিল রাতে চালিয়াতলী থেকে ডাকাতি মামলায় আটক করা হয়।

পরে তার কাছ থেকে অস্ত্র উদ্ধার করা হয়েছে মর্মে অস্ত্র মামলাসহ দুটি মামলায় গ্রেফতার দেখানো হয়। সে থেকে এখনো পর্যন্ত রিদুয়ান জেল হাজতে রয়েছে।

জেলে থাকা একজন আসামি কিভাবে ডাকাতি ও পুলিশকে লক্ষ্য করে গুলি ছোঁড়ার ঘটনায় জড়িত আমার বোধগম্য নয় বলে মন্তব্য করেন এই আইনজীবী।

এই মামলার তদন্তের দায়িত্বে থাকা মাতারবাড়ি পুলিশ ফাঁড়ির এএসআই ইমরান হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, মামলাটি তদন্তাধীন, তবে এই বিষয়ে অফিসার ইনচার্জ বলতে পারবেন।

মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকান্ত চক্রবর্তীর কাছে জানতে চাইলে তিনি বলেন, মাতারবাড়ি সড়কে ডাকাতি ও পুলিশকে গুলি করার ঘটনায় নজরুলসহ দু’জনকে আটক করা হয়েছে। ১৬৪ ধারায় তাদের স্বীকারোক্তি মতে জড়িতদের এজাহারভুক্ত করা হয়েছে। মামলাটি তদন্তাধীন তবে এমন কেউ আসামি হলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধখাতুনগঞ্জে ব্যবসা প্রতিষ্ঠানে চুরি, গ্রেফতার ১
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে ট্রেনের টিকেট নিয়ে কালোবাজারি, গ্রেফতার ১