মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

অনুদানের চেক বিতরণ

আজাদী প্রতিবেদন | শনিবার , ৬ জানুয়ারি, ২০২৪ at ৮:৫৬ পূর্বাহ্ণ

মসজিদের ইমামমুয়াজ্জিনদের সরকারি অনুদানের চেক বিতরণ করায় চট্টগ্রাম১০ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। ইসি সচিবালয়ের উপসচিব (আইন) মো. আব্দুছ সালাম স্বক্ষরিত এক চিঠিতে চট্টগ্রামে জেলা ও খুলশী থানা নির্বাচন কর্মকর্তাকে গত বৃহষ্পতিবার এ নির্দেশনা দেয়া হয়। এতে বলা হয়, চট্টগ্রাম১০ নির্বাচনী এলাকার বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মহিউদ্দিন বাচ্চু তার নির্বাচনী এলাকার সব মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের মাঝে অনুদানের চেক বিতরণ করেন। ফলে, উক্ত প্রার্থী ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ এর বিধি ৩ এর বিধান লঙ্ঘন করেছেন মর্মে সংশ্লিষ্ট নির্বাচনী অনুসন্ধান কমিটি মাননীয় নির্বাচন কমিশনে প্রতিবেদন দাখিল করেছেন।

চিঠিতে বলা হয়, অভিযুক্ত প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দায়ে অআমলযোগ্য অপরাধ বিবেচনায় সংশ্লিষ্ট বিজ্ঞ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগ দায়ের করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে নির্দেশনা দেওয়ার বিষয়ে নির্বাচন কমিশন সদয় সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

চিঠিতে সংশ্লিষ্ট জেলার বিজ্ঞ পাবলিক প্রসিকিউটরের সহযোগিতায় অনতিবিলম্বে অভিযোগকারী হিসেবে বিজ্ঞ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, চট্টগ্রামে নিয়মিত অভিযোগ দায়ের করার জন্য বলা হয়।

জানা গেছে, গত ২৪ ডিসেম্বর চট্টগ্রাম মহানগরের আসনসমূহের রিটার্নিং কর্মকর্তা ও বিভাগীয় কমিশনার বরাবরে চিঠি দিয়ে বাচ্চুর বিরুদ্ধে টাকা বিলির অভিযোগ আনেন স্বতন্ত্র প্রার্থী এম মনজুর আলম। অভিযোগ তদন্ত করে ২৮ ডিসেম্বর নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠায় নির্বাচনি অনুসন্ধান কমিটি। এতে তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া গেছে জানিয়ে নির্বাচনী অনুসন্ধান কমিটির প্রধান যুগ্ম ও জেলা জজ নাজমুল হোসেন প্রার্থী মহিউদ্দিন বাচ্চুর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেন।

পূর্ববর্তী নিবন্ধপটিয়ায় নৌকার প্রার্থীর বিরুদ্ধে মামলা করার নির্দেশ ইসির
পরবর্তী নিবন্ধ‘বাচ্চা-বউ পুইড়া গেছে, বের হয়ে কী করব’